১৪ ফেব্রুয়ারি, ২০২৩ ১২:৩৭

ইউক্রেনে দ্রুত সামরিক সহযোগিতার আহ্বান ন্যাটো প্রধানের

অনলাইন ডেস্ক

ইউক্রেনে দ্রুত সামরিক সহযোগিতার আহ্বান ন্যাটো প্রধানের

ইউক্রেনে যাচ্ছে যুক্তরাষ্ট্রের সমরাস্ত্র সহযোগিতার চালান

পশ্চিমা সামরিক জোট ন্যাটোর মহাসচিব জেনারেল জেনস স্টলটেনবার্গ বলেছেন, তিনি আশা করছেন ব্রাসেলসে আজকের বৈঠকে যুদ্ধবিমানের বিষয়টি নিয়ে আলোচনা হবে। তবে ইউক্রেনে যুদ্ধবিমানের পরিবর্তে তার মতে এই মুহূর্তে জরুরি হলো- স্থল সহায়তা সরবরাহ করা।

সোমবার ন্যাটোর মন্ত্রিপর্যায়ের বৈঠক পূর্ব সংবাদ সম্মেলনে স্টলটেনবার্গ বলেন, ইউক্রেনে যুদ্ধ উন্নতি লাভের সঙ্গে সঙ্গে সহযোগিতাও বিকশিত হয়েছে।

উল্লেখ্য, যুদ্ধের প্রাথমিকপর্যায়ে স্টলটেনবার্গ বলেছিলেন, ইউক্রেনে উন্নত আধুনিক আর্টিলারি সরবরাহের আগে জ্যাভলিন এবং অ্যান্টি-ট্যাঙ্ক অস্ত্রের ওপর মনোযোগ দিতে হবে। আর এখন তার মতে, বিমান প্রতিরক্ষা প্রধান ফোকাস। একইসঙ্গে ভারী অস্ত্রশস্ত্র; স্ট্রাইকার, ব্র্যাডলিস, পদাতিক যুদ্ধের যান, জার্মানি থেকে মর্টার এবং প্রধান যুদ্ধ ট্যাঙ্ক।

ন্যাটো প্রধান সাংবাদিকদের বলেন, আপনারা মিডিয়া থেকে দেখেছেন এখন বিমান নিয়েও একটি আলোচনা চলছে। আমি আশা করি আগামীকাল (আজ) ব্রাসেলসে মিটিংয়ে এটি উত্থাপন করা হবে। তবে আমাকে দুটি জিনিস বলতে দিন তাহলো- স্পিড এবং আর্জেন্সি। কারণ বিমান নিয়ে মতামত যাই হোক না কেন, তাতে সময় লাগবে। এখন যা দরকার তাহলো ইউক্রেনের জন্য জরুরি সমর্থন। তাই আমার সর্বোচ্চ অগ্রাধিকার হলো মিত্রবাহিনী পদাতিক যুদ্ধের যান, যুদ্ধ ট্যাঙ্কের জন্য যে প্রতিশ্রুতি দিয়েছে তা নিশ্চিত করা। সূত্র: গার্ডিয়া

বিডিপ্রতিদিন/কবিরুল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর