৯ মার্চ, ২০২৩ ১২:৪৯

যে কারণে অস্তিত্ব সংকটে ভুগছে জাপান, উদ্বিগ্ন প্রশাসন

অনলাইন ডেস্ক

যে কারণে অস্তিত্ব সংকটে ভুগছে জাপান, উদ্বিগ্ন প্রশাসন

প্রতীকী ছবি

ব্যাপক প্রচেষ্টা সত্ত্বেও অস্তিত্ব সংকটের আশঙ্কায় পড়েছে পূর্ব এশিয়ার দ্বীপ রাষ্ট্র জাপান। এই আশঙ্কা প্রকাশ করেছেন দেশটির প্রধানমন্ত্রীর উপদেষ্টা মাসাকা মোরি। কিন্তু ঠিক কি কারণে? আসলে জাপান প্রবল জনসংখ্যা সংকটে ভুগছে। রেকর্ড পরিমাণে কমতে শুরু করেছে জন্মহার। নতুন শিশুর জন্ম নেওয়া না বাড়লে ভবিষ্যতে হয়তো জাপানিদের অস্তিত্ব থাকবে না বলে শঙ্কা প্রকাশ করেন মোরি।

গত ২৮ ফেব্রুয়ারি দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় প্রকাশিত পরিসংখ্যান অনুসারে, ২০২২ সালে ৭ লাখ ৯৯ হাজার ৭২৮ জন শিশুর জন্ম হয়েছে, যা ৪০ বছরের মধ্যে সর্বনিম্ন।

এ বিষয়টি নিয়ে সম্প্রতি ব্লুমবার্গকে দেওয়া সাক্ষাৎকারে মাসাকা মোরি বলেন, জাপানের নাগরিকরা দারুণ সব নাগরিক সুবিধা ভোগ করেন। তারপরেও জনসংখ্যা কমছেই। যে হারে মানুষ বার্ধক্যের দিকে এগোচ্ছে সে হারে মানুষের জন্ম হচ্ছে না। যে কারণেই এই উদ্বেগ।

মোরির দাবি, এই হারে জনসংখ্যা হ্রাস চলতে থাকলে গোটা দেশের মানুষের অস্তিত্ব নিশ্চিহ্ন হয়ে যাবে বিশ্ব থেকে। যারা বৃদ্ধ হচ্ছেন তাদের দেখাশোনা করার মত লোকও থাকবে না।

তবে শুধু জাপান নয় জনসংখ্যা সংকট তৈরি হয়েছে, দক্ষিণ কোরিয়া, আমেরিকা, ইতালিতেও। সেখানেও শিশুদের জন্মের হার নেহাতই কম। তাতে জনসংখ্যা সংকট তৈরি হওয়ার সঙ্গে সঙ্গে সেই দেশের সেই প্রজাতির মানুষের অস্তিত্ব সংকটও দেখা দেবে। সূত্র: ব্লুমবার্গ, জাপান টাইমস

বিডি প্রতিদিন/কালাম

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর