২৪ মার্চ, ২০২৩ ১১:১৩

এবার পারমাণবিক ক্ষমতাসম্পন্ন নতুন আন্ডারওয়াটার ড্রোনের পরীক্ষা কিমের

অনলাইন ডেস্ক

এবার পারমাণবিক ক্ষমতাসম্পন্ন নতুন আন্ডারওয়াটার ড্রোনের পরীক্ষা কিমের

উত্তর কোরিয়া এবার পারমাণবিক ক্ষমতাসম্পন্ন নতুন একটি অ্যাটাক ড্রোন পরীক্ষা করেছে। শুক্রবার পূর্ব এশিয়ার এই দেশটির মিডিয়া দ্য কোরিয়ান সেন্ট্রাল নিউজ এজেন্সির (কেসিএনএ) রিপোর্টে এ তথ্য জানানো হয়েছে। 

কেসিএনএ জানিয়েছে, পরীক্ষার সময় উত্তর কোরিয়ার নতুন ড্রোনটি ৮০ থেকে ১৫০ মিটার (২৬০-৫০০ ফুট) গভীরতায় ৫৯ ঘণ্টারও বেশি সময় ধরে পানির নিচে ভ্রমণ করে এবং বৃহস্পতিবার উত্তর কোরিয়ার পূর্ব উপকূলের পানিতে অ-পারমাণবিক পেলোড বিস্ফোরণ ঘটায়।

এছাড়া দক্ষিণ কোরিয়া ও যুক্তরাষ্ট্রের যৌথ সামরিক মহড়া বন্ধ করা উচিত বলে সতর্ক করে দিয়েছেন উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতা কিম জং উন। শুক্রবার এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স।

বিশ্লেষকরা বলছেন, এই ধরনের কর্মকাণ্ডের মাধ্যমে যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়াকে নিজেদের বৈচিত্র্যময় পারমাণবিক সক্ষমতা প্রদর্শন করছে উত্তর কোরিয়া। যদিও পিয়ংইয়ং এখনও সন্দিহান যে, পরীক্ষার পরও ওই ডুবো যানটি হামলা বা প্রতিরক্ষার জন্য আসলেই প্রস্তুত কিনা।

উল্লেখ্য, উত্তর কোরিয়া গত বছর প্রায় ৭০টি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালায়। যার মধ্যে আটটি আন্তঃমহাদেশীয় ক্ষেপণাস্ত্রও রয়েছে। দেশটির ইতিহাসে যা এক বছরে সবচেয়ে বেশি ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালানোর রেকর্ড।

সূত্র : সিএনএন ও রয়টার্স।

বিডি-প্রতিদিন/শফিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর