২৪ মার্চ, ২০২৩ ১৩:৫৯

ইরান পারমাণবিক অস্ত্র তৈরি করতে চাইলে যুক্তরাষ্ট্রের হাতে একাধিক অপশন আছে: মার্ক মিলে

অনলাইন ডেস্ক

ইরান পারমাণবিক অস্ত্র তৈরি করতে চাইলে যুক্তরাষ্ট্রের হাতে একাধিক অপশন আছে: মার্ক মিলে

মার্কিন জেনারেল মার্ক মিলে

যুক্তরাষ্ট্রের জয়েন্ট চিফ অব স্টাফ জেনারেল মার্ক মিলে সতর্ক করে বলেছেন, ‘দুই সপ্তাহের কম সময়ের মধ্যে ইরান ফিসাইল ম্যাটেরিয়াল তৈরি করতে পারবে। এরপর প্রকৃত পরমাণু বোমা বানাতে তাদের মাত্র কয়েক মাস সময় লাগবে।’ তবে সত্যিকার অর্থে ইরান পরমাণু অস্ত্র তৈরি করতে চাইলে যুক্তরাষ্ট্রের হাতে একাধিক বিকল্প আছে বলেও মন্তব্য করেন তিনি।

জেরুজালেম পোস্টের খবরে বলা হয়েছে,  হাউস অ্যাপ্রোপ্রিয়েসন কমিটির সামনে বক্তৃতায় মার্ক মিলে এই মন্তব্য করেন। যুক্তরাষ্ট্রের এই কমিটি সাধারণত প্রতিরক্ষা খাতের বাজেট অনুমোদন দিয়ে থাকে। ওই বৈঠকে উপস্থিত ছিলেন, যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন। কমিটির সামনে মার্ক মিলে বলেন, ‘ইরান মধ্যপ্রাচ্যকে অস্থিতিশীলতার মধ্যে ঠেলে দেওয়ার হুমকি হয়ে উঠছে।’ 

যুক্তরাষ্ট্রের এই জেনারেল বলেন, আমরা এই নীতির প্রতি প্রতিশ্রুতিবদ্ধ যে, ইরান পারমাণবিক অস্ত্রের ভূমি হবে না। হাউস প্যানেলকে মার্ক মিলে আরও বলেন, ইরান প্রকৃত পারমাণবিক বোমা তৈরি করতে চাইলে যুক্তরাষ্ট্রের নেতাদের বিবেচনার জন্য একাধিক বিকল্প রাখা হয়েছে। তবে সেই বিকল্প কী সেটা জানাননি তিনি।

চলতি মাসের শুরুতে ইরানের চিরশত্রু ইসরায়েল মার্কিন জেনারেল মার্ক মিলের সঙ্গে এক বৈঠকে বসে। ওই বৈঠকে ইরান যাতে পারমাণবিক অস্ত্র তৈরি না করতে পারে তার জন্য উভয় দেশের মধ্যে পারস্পারিক সহযোগিতা প্রয়োজন বলে সম্মত হয়। 

বিডিপ্রতিদিন/কবিরুল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর