১ এপ্রিল, ২০২৩ ১০:০৫

যুদ্ধবিরতি না হলে তৃতীয় বিশ্বযুদ্ধ: বেলারুশ প্রেসিডেন্টের হুঁশিয়ারি

অনলাইন ডেস্ক

যুদ্ধবিরতি না হলে তৃতীয় বিশ্বযুদ্ধ: বেলারুশ প্রেসিডেন্টের হুঁশিয়ারি

রাশিয়া-ইউক্রেন সংঘাত বন্ধে ‘পূর্বশর্ত ছাড়া’ যুদ্ধবিরতি চায় বেলারুশ। রুশ মিত্র বেলারুশের প্রেসিডেন্ট আলেক্সান্দার লুকাশেংকো গতকাল শুক্রবার এ মন্তব্য করেন। সেই সঙ্গে তিনি হুঁশিয়ারি দিয়েছেন, সংঘাত বন্ধ না হলে পরমাণু সংঘাতসহ তৃতীয় বিশ্বযুদ্ধ শুরু হতে পারে।

জাতির উদ্দেশে দেওয়া এক টেলিভিশন ভাষণে ভাষণে আলেক্সান্দার লুকাশেংকো বলেন, ‘সংঘাত আরও বৃদ্ধির আগে আমাদের এখনই থামতে হবে। আমি শত্রুতা অবসানে কথা বলার ঝুঁকি নেব...যুদ্ধবিরতি ঘোষণার মাধ্যমে।’ সাবেক সোভিয়েত ইউনিয়নভুক্ত রাষ্ট্র বেলারুশের প্রেসিডেন্ট লুকাশেংকো আরো বলেন, ‘ভূখণ্ডগত বিবাদ, পুনর্গঠন, নিরাপত্তা ইস্যু ও অন্যান্য বিষয়ের মীমাংসা করা উচিত আলোচনার টেবিলে, কোনো ধরনের পূর্বশর্ত ছাড়া।’ ১৯৯৪ সাল থেকে ক্ষমতাসীন নেতা লুকাশেংকো অভিযোগ করেন, কিয়েভের প্রতি পশ্চিমা বিশ্বের সমর্থন চলতি সংঘাতকে পরমাণু সংঘাতের দিকে নিয়ে যাওয়ার ঝুঁকি তৈরি করছে। 

বেলারুশের মাটিতে কৌশলগত রুশ পরমাণু অস্ত্র মোতায়েনের ঘোষণা আসার কয়েক দিন পর মিনস্কের প্রেসিডেন্ট এ অবস্থান তুলে ধরলেন। ওই টেলিভিশন ভাষণেই লুকাশেংকো বিশ্বযুদ্ধের আশঙ্কা প্রকাশ করেন। রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের ঘনিষ্ঠ মিত্র হিসেবে পরিচিত নেতা লুকাশেংকো বলেন, ‘যুক্তরাষ্ট্র ও তার প্রভাবাধীন রাষ্ট্রগুলো কর্তৃক সংঘাত প্রসারিত করার চেষ্টা ইউক্রেনে একটি পূর্ণ যুদ্ধের সূচনা করবে, যা পরমাণু বিপর্যয়ের সঙ্গে তৃতীয় বিশ্বযুদ্ধের দ্বার উন্মোচন করবে।’

তবে গতকালই লুকাশেংকো জানান, তিনি নিজ দেশে রাশিয়ার ‘স্ট্র্যাটেজিক’ পরমাণু অস্ত্র মোতায়েনের সুযোগ দিতে চান রাশিয়াকে। এর আগে ট্যাকটিক্যাল পরমাণু অস্ত্র মোতায়েনের কথা জানিয়েছিলেন পুতিন, যা নিয়ে দুই পক্ষের মতৈক্যের কথা শোনা গেছে। 

সূত্র : এএফপি

 

বিডি প্রতিদিন/ ওয়াসিফ

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর