৩ জুন, ২০২৩ ২৩:৪৭

প্রেসিডেন্ট হিসেবে শপথ নিয়ে প্রথম বক্তৃতায় যা বললেন এরদোয়ান

অনলাইন ডেস্ক

প্রেসিডেন্ট হিসেবে শপথ নিয়ে প্রথম বক্তৃতায় যা বললেন এরদোয়ান

শপথ নেন রিসেপ তাইয়েপ এরদোয়ান

তুরস্কের প্রেসিডেন্ট হিসেবে তৃতীয় মেয়াদে শপথ নিয়েছেন রিসেপ তাইয়েপ এরদোয়ান। শনিবার পাঁচ বছরের জন্য তিনি নতুন প্রেসিডেন্ট হিসেবে শপথ নেন। এর মধ্য দিয়ে এরদোয়ানের শাসনক্ষমতা তিন দশকে গড়াল।

প্রেসিডেন্টের দায়িত্ব পালনের আগে কয়েক দফায় দেশটির প্রধানমন্ত্রী ছিলেন একে পার্টির এই নেতা।

আল জাজিরার খবরে বলা হয়েছে, তুরস্কের রাজধানী আঙ্কারায় পার্লামেন্টে তার শপথ গ্রহণ অনুষ্ঠানের আয়োজন করা হয়। দেশটির জাতীয় টেলিভিশন অনুষ্ঠানটি সরাসরি সম্প্রচার করে।

শপথে এরদোয়ান বলেন, ‘আমি প্রেসিডেন্ট হিসেবে মহান তুর্কি জাতি ও এর ইতিহাসের সামনে আমার সম্মান ও সততার, রাষ্ট্রের অস্তিত্ব ও স্বাধীনতা রক্ষার শপথ করছি।’ তিনি আরও বলেন, ‘আমি সংবিধান, আইনের শাসন, গণতন্ত্র, আতাতুর্কের নীতি ও সংস্কার এবং ধর্মনিরপেক্ষ প্রজাতন্ত্রের নীতি মেনে চলব।’

স্থানীয় গণমাধ্যম ডেইলি সাবাহর খবরে বলা হয়েছে, প্রথম বক্তৃতায় এরদোয়ান তুরস্কের নাগরিকদের মধ্যে ভ্রাতৃত্ব এবং সহমর্মিতার ওপর গুরুত্বারোপ করেছেন। 

এরদোয়ানের শপথ অনুষ্ঠানে বিশ্বের ৮১টি দেশের প্রেসিডেন্ট ও রাষ্ট্রপ্রধান, ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

প্রেসিডেন্ট এরদোয়ান বলেন, আমাদের শক্তি প্রয়োজন, সকল নাগরিক থেকে অবদান প্রয়োজন। তিনি বলেন, যেকোনো সময়ের তুলনায় আমাদের ঐক্য এবং সংহতি প্রয়োজন। শতবর্ষ উপলক্ষ্যে তুরস্কের বন্ধন বড় ধরনের সংহতকরণ প্রয়োজন। নির্বাচনের সময়ের ঝগড়া এবং অসন্তোষ ভুলে শান্তির জন্য উপায় খোঁজা প্রয়োজন।  

বিডিপ্রতিদিন/কবিরুল

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর