৪ জুন, ২০২৩ ০০:২৭

রাশিয়ার বেলগোরোদ রক্ষায় যোদ্ধা পাঠাতে চান ওয়াগনার প্রধান

অনলাইন ডেস্ক

রাশিয়ার বেলগোরোদ রক্ষায় যোদ্ধা পাঠাতে চান ওয়াগনার প্রধান

রুশ ভাড়াটে যোদ্ধা বাহিনী ওয়াগনার গ্রুপ ওয়াগার প্রধান ইয়েভজেনি প্রিগোজিন

রুশ ভাড়াটে যোদ্ধা বাহিনী ওয়াগনার গ্রুপের প্রধান ইয়েভজেনি প্রিগোজিন বলেছেন, রাশিয়ার বেলগোরোদ অঞ্চলে তিনি যোদ্ধা পাঠাতে প্রস্তুত। সম্প্রতি রাশিয়ার এই অঞ্চলটি  ইউক্রেনের তীব্র আক্রমণের মধ্যে পড়েছে। বেলগোরোদের সঙ্গে ইউক্রেনের সীমান্ত রয়েছে।

আল আরাবিয়ার খবরে বলা হয়েছে, কয়েকদিনের হামলায় হাজার হাজার মানুষ দক্ষিণ-পশ্চিম বেলগোরোদের গ্রাম ছেড়ে পালিয়ে গেছে। অঞ্চলটিতে ইউক্রেন থেকে সশস্ত্র অনুপ্রবেশ হওয়ার পর এই ঘটনা ঘটেছে। 

ওয়াগনার প্রধান ইয়েভজেনি প্রিগোজিন রাশিয়ার নিয়মিত সেনাবাহিনীর সাথে প্রকাশ্যে বিবাদে জড়িয়ে পড়েছেন। মস্কোর সামরিক নেতৃত্ব বেলগোরোদকে রক্ষা করতে অক্ষম বলে অভিযুক্ত করেছেন তিনি। তিনি বলেন, ‘যদি প্রতিরক্ষা মন্ত্রণালয় নিকট ভবিষ্যতে বেলগোরোদ অঞ্চলে যা ঘটছে তা বন্ধ  করতে না পারে, তাহলে অবশ্যই আমরা রাশিয়ার ভূমি রক্ষা করতে আসব।’

ওয়াগনার বস বলেন, বেলগোরোদে বেসামরিক জনগণ নিহত হচ্ছে। এই পরিস্থিতিতে সেখানে তার যোদ্ধাদের মোতায়েন করার জন্য ‘আমন্ত্রণের’ জন্য অপেক্ষা করবেন না তিনি। প্রিগোজিন জানিয়েছেন, তার বেশিরভাগ যোদ্ধা পূর্ব ইউক্রেনের বাখমুত শহর ছেড়ে গেছে। দীর্ঘ মাসজুড়ে যুদ্ধের পর ইউক্রেনীয়দের কাছ থেকে শহরটি দখল করে ওয়াগনার। অবশ্য সঙ্গে রুশ সেনাবাহিনীও ছিল। 

বেলগোরোদ অঞ্চলের গভর্নর ভিয়াচেস্লাভ গ্লাদকভ টেলিগ্রাম পোস্টে লেখেন, শুক্রবার ওই অঞ্চলে আর্টিলারি, রকেটসহ অন্তত ৫০০টি হামলা হয়েছে। সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে শেবেকিনো শহরটি। এর শত শত বাসিন্দা পালিয়ে গেছে।

বিডিপ্রতিদিন/কবিরুল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর