৬ জুন, ২০২৩ ১৭:০৪

বাঁধ ধ্বংসের ঘটনায় উল্টো ইউক্রেনকে দায়ী করছে রাশিয়া

অনলাইন ডেস্ক

বাঁধ ধ্বংসের ঘটনায় উল্টো ইউক্রেনকে দায়ী করছে রাশিয়া

৫ জুনে নেওয়া বাঁধটির স্যাটেলাইট চিত্র

ইউক্রেনের খেরসনে গুরুত্বপূর্ণ কাখোভকা বাঁধ রাশিয়ার সেনাবাহিনী উড়িয়ে দিয়েছে বলে অভিযোগ করছে ইউক্রেন। খেরসন সেনাবাহিনীর আঞ্চলিক প্রশাসনের প্রধান ওলেকজান্দার প্রোকুদিন বলেছেন, বাঁধটি ধ্বংসের ফলে ওই অঞ্চলের আটটি এলাকা প্লাবিত হয়েছে। আরও এলাকা প্লাবিত হতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। বন্যায় ১৬ হাজার মানুষ প্লাবিত হওয়ার ঝুঁকিতে রয়েছে বলে আশঙ্কা প্রকাশ করেছেন তিনি।

ইউক্রেনের সেনাবাহিনী বলছে, তাদের সেনারা যেন নিপ্রো নদী পার হয়ে ওপারে যেতে না পারে, সেই লক্ষ্যে বাঁধ ধ্বংস করেছে রাশিয়া। হিস্ট্রিয়ায় আক্রান্ত (মানসিক ভয়) হয়ে রাশিয়া এটা করেছে বলেও অভিযোগ তাদের। 

তবে রাশিয়া বলছে ভিন্ন কথা। মস্কোর দাবি, পাল্টা আক্রমণে ব্যর্থ হয়ে অন্তর্ঘাতমূলক এই কাজ করেছে ইউক্রেনীয় সেনাবাহিনী।

ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ বলেন, ‘এটা স্পষ্টত তাদের অন্তর্ঘাতমূলক কাজ।  ক্রিমিয়াকে পানি বঞ্চিত করতেই এই ঘটনা ঘটানো হয়েছে।’ পুতিনকে ঘটনা সম্পর্কে অবহিত করা হয়েছে বলেও জানান তিনি।

এদিকে আন্তর্জাতিক সম্প্রদায় এই ঘটনায় প্রতিক্রিয়া ব্যক্ত করেছে। ন্যাটো প্রধান জেনস স্টলটেনবার্গ বলেছেন, ‘বাঁধ ধ্বংস ইউক্রেনে রাশিয়ার পাশবিকতার প্রকাশ।’

এই ঘটনাকে ‘সন্ত্রাসী আক্রমণ’ উল্লেখ করে ইউক্রেনের পররাষ্ট্র মন্ত্রণালয় জাতিসংঘের নিরাপত্তা পরিষদের জরুরি সভা আহ্বান করেছে। সূত্র: আল জাজিরা

বিডিপ্রতিদিন/কবিরুল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর