৮ জুন, ২০২৩ ১৩:১৮

মার্কিন মন্ত্রীর সঙ্গে বৈঠকের পরই ফোনে কী কথা বললেন সৌদি যুবরাজ ও পুতিন?

অনলাইন ডেস্ক

মার্কিন মন্ত্রীর সঙ্গে বৈঠকের পরই ফোনে কী কথা বললেন সৌদি যুবরাজ ও পুতিন?

মোহাম্মদ বিন সালমান (বামে) ও ভ্লাদিমির পুতিন। সংগৃহীত ছবি

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের টেলিফোনে কথা বলেছেন সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান। বুধবার তাদের মধ্যে এই ফোনালাপ অনুষ্ঠিত হয়।

এ সময় জ্বালানি তেলের দামসহ গুরুত্বপূর্ণ বেশ কয়েকটি বিষয়ে কথা বলেছেন তারা।

পুতিনের সরকারি দফতর ক্রেমলিনের পক্ষ থেকে এই খবর নিশ্চিত করা হয়েছে। 

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেনের সঙ্গে মঙ্গলবার বন্দরনগরী জেদ্দায় বৈঠক করার একদিন পর পুতিনের সঙ্গে ফোনালাপ করলেন সৌদি যুবরাজ।

ক্রেমলিন থেকে প্রকাশিত বিবৃতিতে বলা হয়েছে, দুই নেতা বাণিজ্যিক ও অর্থনৈতিক সম্পর্ক বৃদ্ধি এবং বিনিয়োগ, ট্রান্সপোর্ট লজিস্টিক্স ও জ্বালানি খাতে প্রতিশ্রুত যৌথ প্রকল্প বাস্তবায়নের বিষয় নিয়ে আলোচনা করেন।

এছাড়া, দুই নেতা বিশ্ব জ্বালানি বাজারে স্থিতিশীলতা নিশ্চিত করার বিষয় নিয়ে বিস্তারিত আলোচনা করেছেন। এ সময় ওপেক প্লাসের সঙ্গে উচ্চ পর্যায়ের সহযোগিতা করার জন্য তারা একমত হন। এর আগের দিন মঙ্গলবার সৌদি যুবরাজ জেদ্দায় মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেনের সঙ্গে বৈঠক করেন।

গত ১০ মার্চ ইরান এবং সৌদি আরবের মধ্যে সম্পর্ক পুনঃপ্রতিষ্ঠার ব্যাপারে চীনের মধ্যস্থতায় রাজধানী বেইজিংয়ে একটি চুক্তি হওয়ার পর এই প্রথম আমেরিকার শীর্ষ পর্যায়ের কোনও কূটনীতিক সৌদি আরব সফর করলেন। মার্কিন পররাষ্ট্র দফতর জানিয়েছে, সৌদি যুবরাজের সঙ্গে অ্যান্টনি ব্লিংকেনের বৈঠক ১০০ মিনিট স্থায়ী হয়। সূত্র: আরব নিউজ, আল-মায়াদিন

বিডি প্রতিদিন/কালাম

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর