৯ অক্টোবর, ২০২৩ ১৩:৩৮

ইসরায়েল-ফিলিস্তিন যুদ্ধের প্রভাব, আন্তর্জাতিক বাজারে বাড়লো তেলের দাম

অনলাইন ডেস্ক

ইসরায়েল-ফিলিস্তিন যুদ্ধের প্রভাব, আন্তর্জাতিক বাজারে বাড়লো তেলের দাম

প্রতীকী ছবি

ইসরায়েল-ফিলিস্তিন যুদ্ধের প্রভাবে আন্তর্জাতিক বাজারে বেড়ে গেছে তেলের দাম।

গণমাধ্যমের প্রতিবেদন থেকে জানা গেছে, এই যুদ্ধ শুরুর পর সোমবার তেলের দাম ৪ শতাংশেরও বেশি বেড়েছে। 

বিশ্বের মোট তেলের চাহিদার বড় অংশ পূরণ করে মধ্যপ্রাচ্যের দেশগুলো। আর মধ্যপ্রাচ্যে সংঘাত শুরু হওয়ায় তেল সরবরাহে বিঘ্ন ও সংকট দেখা দিতে পারে— এমন আশঙ্কা থেকেই এই মূল্য বৃদ্ধি হয়েছে বলে জানা গেছে।

সোমবার এশিয়ার বাজারে প্রতি ব্যারেল ব্রেন্টের দাম ৪ দশমিক ৭ শতাংশ বেড়ে ৮৬ দশমিক ৬৫ ডলার হয়েছে। অপরদিকে ওয়েস্ট টেক্সাসের ইন্টারমিডিয়েটের দাম প্রতি ব্যারেল ৪ দশমিক ৫ শতাংশ বেড়ে হয়েছে ৮৮ দশমিক ৩৯ ডলার।

শনিবার ভোরে আকস্মিকভাবে ইসরায়েলের অভ্যন্তরে ঢুকে পড়ে গাজাভিত্তিক ফিলিস্তিনি প্রতিরোধ আন্দোলন হামাসের যোদ্ধারা। এরপর ইসরায়েলও পাল্টা হামলা শুরু করে। ইসরায়েল গাজায় ব্যাপক বোমা বর্ষণ করছে। এতে সেখানে নিহতের সংখ্যা বেড়ে ৪৩৬ জনে দাঁড়িয়েছে। এর মধ্যে ৯১ জন শিশু। ফিলিস্তিন কর্তৃপক্ষের বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে আল জাজিরা।

এছাড়াও ইসরায়েলের হামলায় দুই হাজার তিন শতাধিক ফিলিস্তিনি আহত হয়েছে বলে জানা গেছে।

রিপোর্ট লেখা পর্যন্ত ইসরায়েলি সংবাদমাধ্যম ‘টাইমস অব ইসরায়েল’ দাবি করেছে, হামাসের হামলায় এরই মধ্যে ইসরায়েলে নিহতের সংখ্যা ৭০০ ছাড়িয়েছে। আহত হয়েছে দুই হাজার দুই শতাধিক। 

এতদিন ইসরায়েলের বিপক্ষে শুধুমাত্র প্রতিরোধ ব্যবস্থা নিয়েছে ফিলিস্তিন। শনিবারই প্রথমবারের মতো আগে ইসরায়েলে হামলা চালালো ফিলিস্তিন কর্তৃপক্ষ। সূত্র: ব্লুমবার্গ, সিএনবিসি, এএফপি

বিডি প্রতিদিন/আজাদ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর