৪ ডিসেম্বর, ২০২৩ ০৮:৩৯

আত্মসমর্পণকারী সেনাদের হত্যা করেছে রাশিয়া, অভিযোগ ইউক্রেনের

অনলাইন ডেস্ক

আত্মসমর্পণকারী সেনাদের হত্যা করেছে রাশিয়া, অভিযোগ ইউক্রেনের

এ অভিযোগ নিয়ে রাশিয়া এখনো কোনো প্রতিক্রিয়া দেয়নি

আত্ম সমর্পণকারী দুই সেনাকে রাশিয়া হত্যা করেছে বলে অভিযোগ ইউক্রেনের। কিয়েভের দাবি, আত্মসমর্পণ করলেও রুশ সেনারা নিরস্ত্র ইউক্রেনীয় সেনাদের কাছ থেকে গুলি করে হত্যা করেছে। 

গুলি করার সেই ঘটনাটির একটি ভিডিও চিত্র অনলাইন মাধ্যমগুলোতে ছড়িয়ে পড়েছে। ইউক্রেনের কর্মকর্তারা  আত্মসমর্পণ করার পরও তাদের দুই সেনাকে রুশ সেনাদের হত্যা করার এই ঘটনাকে ‘যুদ্ধাপরাধ’ বলছেন । তবে এ অভিযোগ নিয়ে রাশিয়া এখনো কোনো প্রতিক্রিয়া দেয়নি।

গত শনিবার অনলাইনে প্রকাশিত একটি ভিডিওতে দেখা যায়, দুই ব্যক্তি গোপন একটি আস্তানা থেকে বেরিয়ে আসছেন। তাদের একজন দুই হাত ওপরে তুলে ধরেছেন। তাদের সামনে দাঁড়িয়ে আছেন একদল সৈন্য। কিছুক্ষণ পর গুলির শব্দ ও ধোঁয়া ওড়ার মধ্য দিয়ে ভিডিওটি হঠাৎ শেষ হয়।

 পূর্ব ইউক্রেনের দোনেৎস্ক অঞ্চলের সরকারি কৌঁসুলির কার্যালয় জানাচ্ছে, প্রাথমিকভাবে পাওয়া তথ্য-উপাত্ত অনুযায়ী গুলির এ ঘটনা ঘটেছে আভদিভকা শহরের অদূরে স্টেপভ নামের এক গ্রামে। 

কৌঁসুলির কার্যালয়ের বিবৃতিতে বলা হয়েছে, ইউক্রেনের সশস্ত্র বাহিনীর উর্দি পরিহিত দুই নিরস্ত্র সেনা আত্মসমর্পণ করতে যাচ্ছিলেন। কিন্তু রুশ সেনাবাহিনীর উর্দি পরা একদল লোক কাছ থেকে গুলি করে তাদের হত্যা করেছে। বন্দীদের এভাবে হত্যা করা জেনেভা কনভেনশনের চরম লঙ্ঘন।

এএফপি জানিয়েছে, তাদের পক্ষে তাৎক্ষণিক ভিডিওটির সত্যতা যাচাই করা সম্ভব হয়নি।

বিডিপ্রতিদিন/কবিরুল

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর