শিরোনাম
১১ ডিসেম্বর, ২০২৩ ০৮:৪৪

কারাবন্দী ইরানের নোবেল বিজয়ীর পক্ষে পুরস্কার নিলেন সন্তানেরা

অনলাইন ডেস্ক

কারাবন্দী ইরানের নোবেল বিজয়ীর  পক্ষে পুরস্কার নিলেন সন্তানেরা

নার্গিস মোহাম্মদির দুই সন্তান

ইরানের কারাবন্দী নোবেলবিজয়ী নার্গিস মোহাম্মদির পক্ষে তার দুই সন্তানের হাতে নোবেল শান্তি পুরস্কার তুলে দেওয়া হয়েছে। নরওয়ের অসলোতে এক অনুষ্ঠানে এ পুরস্কার প্রদান করা হয়।

৫১ বছর বয়সী নার্গিস ইরানে নারী নিপীড়নের বিরুদ্ধে লড়াইয়ের স্বীকৃতি হিসেবে এ বছর নোবেল শান্তি পুরস্কারের জন্য নির্বাচিত হয়েছিলেন।

নোবেল প্রদান অনুষ্ঠানে কারাবন্দী মায়ের লিখিত বক্তব্য পড়ে শোনায় নার্গিসের ১৭ বছর বয়সী দুই যমজ সন্তান কিয়ানা রহমানি ও আলী রহমানি। ইরানের এভিন কারাগার থেকে নার্গিসের লেখা ওই বক্তব্যে বলা হয়, কারাগারের চরম পরিবেশ থেকে তিনি কথাগুলো তুলে ধরেছেন। তার মতো ইরানের অনেক মানবাধিকারকর্মী বেঁচে থাকার জন্য নিরন্তর সংগ্রাম করে যাচ্ছেন। জনসমর্থন ও বৈধতা হারানো ইরান সরকার দেশটিতে যে কর্তৃত্ববাদী শাসনব্যবস্থা চাপিয়ে দিয়েছে, তা পরাস্ত করবে ইরানের জনগণ।

২০১০ সাল থেকে কারাগারে কাটছে নার্গিসের দিন। এখন পর্যন্ত ১৩ বার গ্রেফতার হয়েছেন তিনি। পাঁচবার দোষী সাব্যস্ত হওয়ায় তার ৩১ বছরের কারাদণ্ড দেওয়া হয়েছে। গত অক্টোবরে নোবেল পুরস্কার পান তিনি। নার্গিসকে নোবেল শান্তি পুরস্কার দেওয়া হলো ইরানি তরুণী মাসা আমিনির মৃত্যুর এক বছর পর।

২০০৩ সালে শান্তিতে নোবেলজয়ী শিরিন এবাদির ডিফেন্ডারস অব হিউম্যান রাইটস সেন্টারে ভাইস প্রেসিডেন্টের দায়িত্বে রয়েছেন নার্গিস। নার্গিসকে নিয়ে এ পর্যন্ত ১৯ নারী নোবেল পুরস্কার পেলেন। আর নার্গিস পঞ্চম নোবেল বিজয়ী, যিনি কারাগারে বসে এ পুরস্কার পেলেন।

বিডিপ্রতিদিন/কবিরুল

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর