২০ ডিসেম্বর, ২০২৩ ১৬:৪৪

রুশ মোকাবেলায় ইউক্রেন বাহিনী আরও ৫ লাখ সেনা চায় : জেলেনস্কি

অনলাইন ডেস্ক

রুশ মোকাবেলায় ইউক্রেন বাহিনী আরও ৫ লাখ সেনা চায় : জেলেনস্কি

দেড় বছরেরও বেশি সময় ধরে সাবেক সোভিয়েত ইউনিয়নের দেশ ইউক্রেনে যুদ্ধ চলছে। গত বছরের ২৪ ফেব্রুয়ারি দেশটিতে বিশেষ সামরিক অভিযান শুরু করে রাশিয়া। যুদ্ধ শুরুর পর থেকেই ইউক্রেনের পক্ষ নিয়ে দেশটিকে অর্থ ও অস্ত্র সহায়তা দিয়ে আসছিল মার্কিন যুক্তরাষ্ট্র ও তার পশ্চিমা মিত্ররা। কিন্তু সম্প্রতি সেই অর্থসহায়তা উল্লেখযোগ্য হারে কমে গেছে। এছাড়াও রাশিয়ার সঙ্গে যুদ্ধ চালিয়ে যাওয়া নিয়ে অনেকটা জটিল পরিস্থিতে রয়েছে ইউক্রেন।

এ পরিস্থিতিতে ইউক্রেনের সামরিক বাহিনী আরও অতিরিক্ত পাঁচ লাখ সেনা চায় বলে জানিয়েছেন ইউক্রেন প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি।

গতকাল মঙ্গলবার কিয়েভে এক সংবাদ সম্মেলনে জেলেনস্কি বলেন, তার কমান্ডাররা সাড়ে চার লাখ থেকে পাঁচ লাখ সেনা চান। তবে তিনি বিষয়টিকে ‘সংবেদনশীল’ ও ব্যয়বহুল হিসেবেও উল্লেখ করেন তিনি।  

তিনি বলেন, এ পদক্ষেপকে সমর্থন দেওয়ার আগে তার আরও বিস্তারিত জানা দরকার। তবে তিনি আভাস দেন, যুদ্ধক্ষেত্রে ইতোমধ্যে পাঁচ লাখ সেনা মোতায়েন রয়েছে।  

এদিকে, চলতি মাসের শুরুতে মার্কিন কংগ্রেসে ইউক্রেনের জন্য ৬০ বিলিয়ন ডলারের একটি যুদ্ধ সহায়তা প্যাকেজ আটকে দেয় রিপাবলিকানরা। এরপর গত সপ্তাহে ইউরোপীয় ইউনিয়নের ৫০ বিলিয়ন ইউরোর একটি তহবিল আটকে দিয়েছে হাঙ্গেরি।

রাশিয়ার সঙ্গে বর্তমানে ইউক্রেনের দৃশ্যমান কোনো শান্তি আলোচনা নেই। এ বিষয় নিয়ে সংবাদ সম্মেলনে তেমন কিছু বলেননি জেলেনস্কি।

সূত্র : বিবিসি

বিডি-প্রতিদিন/বাজিত

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর