শিরোনাম
৮ জানুয়ারি, ২০২৪ ০৯:৪৯

ব্রিটিশ গোয়েন্দাদের গুপ্তচরবৃত্তি উদঘাটনের দাবি বেইজিংয়ের

অনলাইন ডেস্ক

ব্রিটিশ গোয়েন্দাদের গুপ্তচরবৃত্তি  উদঘাটনের দাবি বেইজিংয়ের

চীন বলেছে, তাদের নিরাপত্তা সংস্থাগুলো ব্রিটিশ গোয়েন্দাদের গুপ্তচরবৃত্তির ঘটনা পেয়েছে। প্রাপ্ত তথ্য অনুসারে, ব্রিটিশ সিক্রেট ইন্টেলিজেন্স সার্ভিস (এমআই৬ নামেও পরিচিত) চীনে গোপনীয় তথ্য সংগ্রহের জন্য এক বিদেশিকে ব্যবহার করেছে।

গুপ্তচরবৃত্তির অভিযোগে যুক্তরাজ্য ও চীনের মধ্যে সাম্প্রতিক বছরগুলোতে উত্তপ্ত আলাপ হয়েছে। এরমধ্যে বেইজিং এই তথ্য সামনে আনলো ।

চীনের রাষ্ট্রীয় নিরাপত্তা মন্ত্রণালয় সোমবার তাদের উইচ্যাট সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্টে প্রকাশ করেছে, হুয়াং নামে এক ব্যক্তি চীনে একটি বিদেশি ‘একটি পরামর্শদাতা সংস্থা’র দায়িত্বে ছিলেন। ২০১৫ সালে ব্রিটিশ গোয়েন্দা সংস্থা এমআই-৬ ওই ব্যক্তির সাথে ‘গোয়েন্দা সহযোগিতামূলক সম্পর্ক’ স্থাপন করেছিল। 

এমআই -১৬ হুয়াংকে বেশ কয়েকবার চীনে প্রবেশের নির্দেশ দেয়। চীন সম্পর্কিত গোয়েন্দা তথ্য সংগ্রহের জন্য তার পাবলিক পরিচয়কে ব্যবহারের নির্দেশ দেয়। 

এমআই-১৬ ব্রিটেন এবং অন্যান্য জায়গায় হুয়াংয়ের জন্য পেশাদার গোয়েন্দা প্রশিক্ষণও পরিচালনা করে। গোয়েন্দাগিরির জন্য বিশেষ গুপ্তচরবৃত্তি সরঞ্জামও সরবরাহ করে তার।

কিন্তু চীনের রাষ্ট্রীয় নিরাপত্তা সংস্থাগুলি সতর্কতার সাথে তদন্তের পর গুপ্তচরবৃত্তির কার্যকলাপে হুয়াংয়ের জড়িত থাকার প্রমাণ খুঁজে পায়। অবিলম্বে তার বিরুদ্ধে ফৌজদারি ব্যবস্থা নিয়েছে। তবে পরামর্শক সংস্থাটির নাম প্রকাশ করেনি চীন সরকার। 

বিডিপ্রতিদিন/কবিরুল

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর