১৬ জানুয়ারি, ২০২৪ ১২:২৩

গাজার যেসব জায়গায় হামলার তীব্রতা কমানোর ঘোষণা ইসরায়েলের

অনলাইন ডেস্ক

গাজার যেসব জায়গায় হামলার তীব্রতা কমানোর ঘোষণা ইসরায়েলের

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকায় হামলার তীব্রতা কমানোর ঘোষণা দিল ইসরায়েল।

ইসরায়েলের প্রতিরক্ষামন্ত্রী ইয়োভ গ্যালান্ট সোমবার বলেছেন, “উত্তর গাজায় ইসরায়েলের স্থল আক্রমণের ‘তীব্র পর্যায়’ শেষ হয়েছে। শিগগিরিই উপত্যকার দক্ষিণে খান ইউনিসেও হামলার তীব্রতা কমে যাবে।”

তিনি বলেন, “সেনারা উত্তর গাজায় ‘কম তীব্রতায়’ অভিযান চালাচ্ছে। তারা সেখানে হামাসের সব ব্যাটালিয়নকে পরাজিত করেছে। সৈন্যরা এখন হামাসের অবশিষ্ট স্থানগুলো সনাক্ত করতে এবং তাদের অবশিষ্ট যোদ্ধাদের হত্যা বা বন্দী করার জন্য কাজ করছে।”

ইয়োভ গ্যালান্ট বলেন, “তিন মাস আগে আইডিএফ চিফ অব স্টাফ, শিন বেটের ডিরেক্টর এবং আইডিএফ জেনারেলদের সাথে আমি গাজা স্ট্রিপের যুদ্ধ পরিকল্পনা এবং অন্যান্য অঙ্গনের সাথে এর সম্পর্ক মন্ত্রিসভায় উপস্থাপন করেছি। আমরা স্পষ্ট করে দিয়েছি- তীব্র আগ্রাসনের কৌশলের ধাপটি প্রায় তিন মাস স্থায়ী হবে।”

তিনি বলেন, “উপত্যকার উত্তর অংশে ইতোমধ্যে যুদ্ধের তীব্র ধাপ শেষ হয়েছে। দক্ষিণ গাজায়ও আমরা এই লক্ষ্য অর্জনে শিগগিরেই পৌঁছব এবং সেখানেও [তীব্র ধাপ] শিগগিরই শেষ হবে।”

তবে এখনই যুদ্ধবিরতিতে যাবে না ইসরায়েল। প্রতিরক্ষামন্ত্রী ইয়োভ গ্যালান্ট বলেন, “হামলা এখনই পুরোপুরি বন্ধ হবে না। ” তার মতে, কেবল সামরিক চাপেই গাজায় আটক জিম্মিদের ছেড়ে দিতে সম্মত হবে হামাস।

উল্লেখ্য, গত বছরের ৭ অক্টোবর থেকে গাজায় নির্বিচারে হামলা চালিয়ে যাচ্ছে ইসরায়েল। ইতোমধ্যে ইসরায়েলি বাহিনীর বর্বরতায় ২৪ হাজার ১০০ ফিলিস্তিনি নিহত হয়েছে। এর মধ্যে ৭০ শতাংশই নারী ও শিশু। আহত হয়েছে আরও ৬০ হাজারের বেশি ফিলিস্তিনি। সূত্র: টাইমস অব ইসরায়েল

বিডি প্রতিদিন/আজাদ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর