১ ফেব্রুয়ারি, ২০২৪ ১১:৫৪

ইন্দোনেশিয়া পৌঁছাল আরও ১৩০ রোহিঙ্গা আশ্রয়প্রার্থী

অনলাইন ডেস্ক

ইন্দোনেশিয়া পৌঁছাল আরও ১৩০ রোহিঙ্গা আশ্রয়প্রার্থী

১৩০ জনেরও বেশি রোহিঙ্গা ইন্দোনেশিয়ার আচেহ প্রদেশের উপকূলে পৌঁছেছে। জাতিসংঘের শরণার্থী সংস্থার এক কর্মকর্তা  বৃহস্পতিবার এই তথ্য জানিয়েছেন। 

দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশটিতে রোহিঙ্গা শরণার্থীদের গমন একটি বিতর্কিত বিষয়। দেশটিতে ১৩০ জনের বেশি রোহিঙ্গার উপস্থিতি সর্বশেষ ঘটনা।

খবর অনুসারে, মিয়ানমারের নির্যাতিত ধর্মীয় সংখ্যালঘু রোহিঙ্গারা আচেহ উপকূলে নামার পর স্থানীয়দের প্রত্যাখ্যান ও শত্রুতার সম্মুখীন হয়েছে। ইউএনএইচসিআরের তথ্য অনুযায়ী, গত বছরের অক্টোবর থেকে এখন পর্যন্ত প্রায় দুই হাজার রোহিঙ্গা এসেছে।

ইন্দোনেশিয়ায় ইউএনএইচসিআরের প্রটেকশন অ্যাসোসিয়েট ফয়সাল রহমান জানান, বৃহস্পতিবার সকালে ১৩০ জনের বেশি রোহিঙ্গা পূর্ব আচেহ এলাকায় পৌঁছেছে।

বৌদ্ধ সংখ্যাগরিষ্ঠ মিয়ানমারে দীর্ঘদিন ধরে নির্যাতনের শিকার হচ্ছে দেশটির ক্ষুদ্র, মুসলিম নৃ-গোষ্ঠী রোহিঙ্গা। মিয়ানমারের সামরিক জান্তা রোহিঙ্গা সদস্যদের মিয়ানমারের নাগরিকত্ব দেয় না এবং তাদেরকে দক্ষিণ এশিয়ার অন্যান্য দেশ থেকে আসা অবাঞ্ছিত মানুষ হিসেবে বিবেচনা করে।

প্রতি বছর নভেম্বর থেকে এপ্রিলের মাঝে সমুদ্র শান্ত থাকা অবস্থায় নির্যাতিত রোহিঙ্গা সদস্যরা মিয়ানমার ছেড়ে কাঠের তৈরি ভগ্নদশার নৌকায় করে প্রতিবেশী দেশ থাইল্যান্ড ও মুসলিম অধ্যুষিত বাংলাদেশ, মালয়েশিয়া ও ইন্দোনেশিয়া পালিয়ে যায়।

বিডিপ্রতিদিন/কবিরুল

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর