১৫ ফেব্রুয়ারি, ২০২৪ ১১:৫০

জোট সরকার গঠন পাকিস্তানের অভ্যন্তরীণ বিষয় : যুক্তরাষ্ট্র

অনলাইন ডেস্ক

জোট সরকার গঠন পাকিস্তানের অভ্যন্তরীণ বিষয় : যুক্তরাষ্ট্র

পাকিস্তানের নির্বাচন ঘিরে পরিস্থিতি এখনও শান্ত হয়নি। নির্বাচনের ৬ দিন পর গত মঙ্গলবার নওয়াজ শরীফের পাকিস্তান মুসলিম লীগের সঙ্গে জোট সরকার গঠনের ঘোষণা দেয় পিপিপির কো-চেয়ারম্যান আসিফ আলী জারদারি। এতে তুমুল দরকষাকষি করে অতিরিক্ত সময়ক্ষেপণের পর কোনোভাবে জোড়াতালি দিয়ে একটি জোট সরকার গঠনের সম্ভাবনা তৈরি হয়েছে। তবে নওয়াজ নয় পাকিস্তানের পরবর্তী প্রধানমন্ত্রী হতে যাচ্ছেন পিএমএল-এন এর সভাপতি এবং সাবেক প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ।

এ বিষয়ে নিজেদের অবস্থান পরিস্কার করেছে মার্কিন যুক্তরাষ্ট্র। মার্কিন পররাষ্ট্র দফতরের মুখপাত্র ম্যাথিউ মিলার বলেছেন, জোট সরকার গঠনের চেষ্টা পাকিস্তানের অভ্যন্তরীণ বিষয়। যুক্তরাষ্ট্র দেশটির নতুন সরকারের সঙ্গে কাজ করে যাবে। বুধবার মার্কিন পররাষ্ট্র দফতরের নিয়মিত প্রেস ব্রিফিংয়ে এসব কথা বলেন মিলার।

ম্যাথিউ মিলার বলেন, আপনারা দেখে থাকবেন, সংসদীয় সরকার ব্যবস্থা আছে এমন অনেক দেশে কোনো দল সংখ্যাগরিষ্ঠতা অর্জন করতে না পারলে তারা জোট গঠন করেছে। তবে এটা যুক্তরাষ্ট্রের সিদ্ধান্ত নয়। এটা একান্তই পাকিস্তানের সিদ্ধান্ত। সাংবাদিকের প্রশ্নের উত্তরে মিলার আরও বলেন, এটা স্পষ্ট যে, পাকিস্তানের নির্বাচন প্রতিযোগিতামূলক ছিল। সরকার গঠন হয়ে গেলে আমরা তার সঙ্গে কাজ করতে আগ্রহী।

উল্লেখ্য, পাকিস্তানের নির্বাচনের আনুষ্ঠানিক ফলাফলে দেখা যায়, ইমরান খানের জেলবন্দি ও অন্যান্য শাস্তির পরও তাঁর দল পিটিআই সমর্থিত স্বতন্ত্র প্রার্থীরা অন্যদের চেয়ে ভালো করেছেন, যা ছিল অপ্রত্যাশিত। এতে নওয়াজ ও শাহবাজ শরিফ ভাইদের দল পাকিস্তান মুসলিম লীগ (পিএমএল-এন) সহজেই পরবর্তী সরকার গঠন করবে– এই প্রাথমিক ধারণা ভুল প্রমাণিত হয়। পিটিআই ও পিএমএল-এন উভয় দল বিজয় দাবি করেছে। কিন্তু কোনো দলের পক্ষেই সরকার গঠনের পর্যাপ্ত আসন পাওয়া সম্ভব হয়নি। 

বিডি-প্রতিদিন/শফিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর