২৭ ফেব্রুয়ারি, ২০২৪ ১২:০৫

প্রেসিডেন্টের বিরোধিতা সত্ত্বেও পাকিস্তানে বসছে পার্লামেন্ট অধিবেশন

অনলাইন ডেস্ক

প্রেসিডেন্টের বিরোধিতা সত্ত্বেও পাকিস্তানে বসছে পার্লামেন্ট অধিবেশন

ফাইল ছবি

প্রেসিডেন্টের বিরোধিতা সত্ত্বেও অধিবেশনে বসছে পাকিস্তান পার্লামেন্ট। নবনির্বাচিত সংখ্যাগরিষ্ঠ জোট এবং জাতীয় পরিষদের সচিবালয়ের সঙ্গে তুমুল বিরোধিতা সৃষ্টি হয়েছে প্রেসিডেন্ট ড. আরিফ আলভির। সেখানে সংবিধানের অধীনে নির্বাচনের ২১ দিনের মধ্যে নতুন পার্লামেন্টের অধিবেশন আহ্বানে বাধ্যবাধকতা রয়েছে। কিন্তু এই সময়ের মধ্যে অধিবেশন আহ্বান প্রত্যাখ্যান করেছেন প্রেসিডেন্ট। কারণ, ইমরান খানের দলের বিজয়ী স্বতন্ত্র প্রার্থীরা যে রাজনৈতিক দলকে সমর্থন দিয়েছে সেটি এখনও সংরক্ষিত আসন পায়নি।

জানা গেছে, ইতোমধ্যে পাকিস্তান নির্বাচন কমিশন নির্বাচিত রাজনৈতিক দলগুলোকে সংরক্ষিত আসন বণ্টন করেছে। কিন্তু ইমরান খানের দলের স্বতন্ত্র প্রার্থীরা যে রাজনৈতিক দলের (সুন্নি ইত্তেহাত কাউন্সিল) সঙ্গে যোগ দিয়েছে সেটিকে সংরক্ষিত আসন এখনও দেওয়া হয়নি। তা ঝুলিয়ে রেখেছে নির্বাচন কমিশন। কিন্তু কেন? সে প্রশ্নেরও কোনও উত্তর পাওয়া যায়নি।

অন্যদিকে প্রেসিডেন্ট ড. আরিফ আলভিকে ক্ষমতায় বসিয়েছিল ইমরান খানের দল পাকিস্তান তেহরিকে ইনসাফ (পিটিআই)। ইমরান খানের প্রতি তার আনুগত্য আছে। এসব কারণে তিনি অধিবেশন আহ্বানের প্রস্তাব প্রত্যাখ্যান করেছেন। তা সত্ত্বেও পাকিস্তানের পার্লামেন্ট জাতীয় পরিষদের সচিবালয় আগামী ২৯ ফেব্রুয়ারি স্থানীয় সময় সকাল ১০টায় নতুন মেয়াদের উদ্বোধনী অধিবেশন আহ্বান করেছে।

সোমবার সচিবালয় থেকে একটি বিবৃতি দেওয়া হয়েছে। তাতে বলা হয়েছে সংবিধানের ৯১ ধারার অধীনে জাতীয় নির্বাচন অনুষ্ঠানের ২১তম দিবসের মধ্যে জাতীয় পরিষদের অধিবেশন বসার বাধ্যবাধকতা রয়েছে। এ ধারা অনুযায়ী ২১তম দিনে অধিবেশন আহ্বান করতে পারেন প্রেসিডেন্ট আলভি। কিন্তু তিনি তা করেননি। এ অবস্থায় জাতীয় পরিষদের সচিবালয় বলেছে, নির্বাচনের ২১তম দিনে অধিবেশন আহ্বান করা নিয়ে প্রেসিডেন্ট ও স্পিকারের নোটিফিকেশন অত্যাবশ্যক নয়।

গণমাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে, আসন্ন সাংবিধানিক সংকট ঘনিয়ে আসার প্রেক্ষিতে পার্লামেন্টের নিম্ন কক্ষের উদ্বোধনী অধিবেশন আগামী ২৯ ফেব্রুয়ারি আহ্বান করেছেন বিদায়ী স্পিকার রাজা পারভেজ আশরাফ। 

এর আগে জাতীয় পরিষদের অধিবেশন আহ্বানের সামারি প্রত্যাখ্যান করেন প্রেসিডেন্ট আরিফ আলভি। এরপরই সচিবালয় থেকে অধিবেশন আহ্বান করা হয়। এই অধিবেশনেই নির্বাচিত এমপিরা শপথবাক্য পাঠ করবেন। 

প্রেসিডেন্ট আলভি মনে করেন, এখনও রাজনৈতিক দলগুলোর মধ্যে সংরক্ষিত আসনগুলো বন্টন করা হয়নি। এর ফলে পার্লামেন্ট অসম্পূর্ণ। এ জন্য অধিবেশন আহ্বান করা যাবে না। সূত্র: ডন নিউজ

বিডি প্রতিদিন/আজাদ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর