শিরোনাম
৪ মার্চ, ২০২৪ ১৩:২৬

চার হাজার বন্দি পালানোর পর হাইতিতে কারফিউ জারি

অনলাইন ডেস্ক

চার হাজার বন্দি পালানোর পর হাইতিতে কারফিউ জারি

চার হাজার বন্দি পালানোর পর হাইতিতে কারফিউ জারি

হাইতির বৃহত্তম দুই কারাগার থেকে প্রায় চার হাজার বন্দি পালিয়ে যাওয়ার পর কারফিউ এবং জরুরি অবস্থা জারি করেছে দেশটির সরকার।

গণমাধ্যমের প্রতিবেদন থেকে জানা গেছে, কারাগার থেকে পালিয়ে যাওয়া অপরাধীদের খুঁজে বের করার জন্য ৭২ ঘণ্টার জরুরি অবস্থা এবং কারফিউ জারি করা হয়েছে বলে নিশ্চিত করেছে হাইতি সরকার। পালিয়ে যাওয়া বন্দিদের মধ্যে খুনি, অপহরণকারী এবং অন্যান্য অপরাধে অভিযুক্তরা রয়েছেন।

সন্ধ্যা ৬টা থেকে ভোর ৫টা পর্যন্ত কারফিউ জারি থাকবে বলে জানানো হয়েছে। কারফিউ কার্যকর করতে এবং সব অপরাধীকে গ্রেফতারে সব ধরনের আইনি উপায় ব্যবহার করতে পুলিশকে নির্দেশ দেওয়া হয়েছে। বর্তমানে দেশটির অর্থমন্ত্রী প্যাট্রিক বোইসভার্ট প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করছেন।

দেশটির ভারপ্রাপ্ত প্রধানমন্ত্রী এরিয়েল হেনরি বর্তমানে বিদেশে অবস্থান করছেন। হাইতিতে শক্তিশালী অপরাধ গোষ্ঠীর ক্রমবর্ধমান সংঘাতের কারণে দেশজুড়ে যে পরিস্থিতি তৈরি হয়েছে তা স্থিতিশীল করতে জাতিসংঘ-সমর্থিত নিরাপত্তা বাহিনীর সমর্থন নেওয়ার চেষ্টা করে যাচ্ছেন তিনি।

বারবিকিউ নামে পরিচিত সাবেক পুলিশ কর্মকর্তা জিমি চেরিজিয়েরের নেতৃত্বে পরিচালিত গ্যাং এরিয়েল হেনরিকে ক্ষমতা থেকে সরিয়ে দেওয়ার চেষ্টা করে যাচ্ছে।

ন্যাশনাল নেটওয়ার্ক ফর ডিফেন্স অব হিউম্যান রাইটসের পিয়েরে এস্পেরেন্স বলেছেন, শনিবার রাতে হামলার পর ন্যাশনাল পেনিটেনশিয়ারির প্রায় ৩ হাজার ৮০০ কয়েদির মধ্যে এখন কারাগারে অবস্থান করছে মাত্র ১০০ জন। সহিংসতায় অনেক বন্দি নিহত হয়েছেন বলেও জানান তিনি। সূত্র: আল জাজিরা

বিডি প্রতিদিন/আজাদ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর