২ এপ্রিল, ২০২৪ ০১:৩২

কনস্যুলেটে ইসরায়েলি হামলায় ইরানের শীর্ষ কমান্ডার নিহত

অনলাইন ডেস্ক

কনস্যুলেটে ইসরায়েলি হামলায়  ইরানের শীর্ষ কমান্ডার নিহত

সিরিয়ার রাজধানী দামেস্কে ইরানের কনস্যুলেটে বোমা হামলায় ইরানের বিপ্লবী গার্ড বাহিনীর (ইসলামিক রেভল্যুশনারি গার্ড কোর–আইআরজিসি) একজন কমান্ডারসহ অন্তত ৮ জন নিহত হয়েছেন। সোমবার যুদ্ধবিমান থেকে এ বোমা হামলা করে ইসরায়েল।

লেবাননের নিরাপত্তা বাহিনীর সূত্রের তথ্য অনুযায়ী, ইসরায়েলি হামলায় নিহত আইআরজিসি কমান্ডারের নাম মোহাম্মদ রেজা জাহেদি।

ঘটনাস্থল থেকে রয়টার্সের প্রতিবেদকেরা জানিয়েছেন, দামেস্কের মেজ্জেহ জেলায় অবস্থিত ইরানের কনস্যুলেটে যুদ্ধবিমান থেকে বোমা হামলা চালায় ইসরায়েল। হামলার পর ভবনটিতে আগুন ধরে যায়। জরুরি সেবা বিভাগের বেশ কিছু গাড়ি ঘটনাস্থলের পাশে দেখা গেছে।

এর আগে গত সপ্তাহে সিরিয়ার আরেকটি বড় হামলা চালিয়েছিল ইসরায়েল। ওই হামলায় ৫৩ জন নিহত হন। যার মধ্যে ৩৮ সিরীয় সেনা এবং হিজবুল্লাহর ৭ যোদ্ধা ছিলেন। গত বছর ফিলিস্তিনি সশস্ত্র গোষ্ঠী হামাস ও ইসরায়েলের মধ্যে যুদ্ধ শুরুর পর এটিই সিরিয়ায় ইসরায়েলের চালানো সবচেয়ে বড় হামলা ছিল।

এদিকে সর্বশেষ হামলার বিষয়ে জানতে ইসরায়েলের সামরিক বাহিনীতে যোগাযোগ করেছিল রয়টার্স। সামরিক বাহিনীর একজন মুখপাত্র বলেন, বিদেশি সংবাদমাধ্যমের প্রতিবেদন নিয়ে আমরা (ইসরায়েলের সামরিক বাহিনী) মন্তব্য করি না।

তবে ইরানের কনস্যুলেটে হামলার বিষয়টি নিশ্চিত করেছে সিরিয়ার রাষ্ট্রায়ত্ত টেলিভিশন। এর আগে ইরানে সংবাদমাধ্যমগুলোর প্রতিবেদনে বলা হয়, কনস্যুলেটের পাশের একটি ভবনে হামলা হয়েছে। ইরানের একটি সংবাদ সংস্থা জানিয়েছে, কনস্যুলেট ও রাষ্ট্রদূতের বাসভবন নিশানা করে এ হামলা চালানো হয়।

বিডিপ্রতিদিন/কবিরুল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর