১৫ এপ্রিল, ২০২৪ ০২:১৪

ইসরায়েলে ইরানের হামলা সম্পর্কে আগে থেকেই জানতো তুরস্ক

নিজস্ব প্রতিবেদক

ইসরায়েলে ইরানের হামলা সম্পর্কে আগে থেকেই জানতো তুরস্ক

প্রথমবারের মতো ইসরায়েলের ভূখণ্ডে সরাসরি হামলা করেছে ইরান। শনিবার দিবাগত মধ্যরাতে ইসরায়েল জুড়ে ড্রোন ও ক্ষেপণাস্ত্র হামলা চালানো হয়। ইরান ছাড়াও ইরাক, সিরিয়া ও ইয়েমেন থেকেও তিনশোর বেশি ড্রোন, ক্রুজ ও ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করা হয়েছে।

তবে বেশিরভাগ ক্ষেপণাস্ত্র ও ড্রোন লক্ষ্যে আঘাত করার আগেই ধ্বংস করে দেয়া হয় অথবা ভূপাতিত করা হয়। ইসরায়েলের পাশাপাশি যুক্তরাষ্ট্র, ব্রিটেন, ফ্রান্স, জর্ডান এতে সহায়তা করেছে।

ইরানের সঙ্গে যোগ দিয়েছে তেহরানের প্রক্সি লেবাননের হিজবুল্লাহ এবং ইয়েমেনের হুতিরাও। ত্রিমুখী হামলা সামলাতে বেগ পেতে হয়েছে ইসরায়েলকে।

মনে করা হচ্ছে, আঞ্চলিক শক্তিগুলোর পাশাপাশি পরাশক্তির ‘সম্মতি’ নিয়েই ইসরায়েলে অত্যন্ত নিয়ন্ত্রিত হামলা চালিয়েছে ইরান। এই হামলার ব্যাপারে আগে থেকেই জানানো হয়েছিলো তুরস্ককে। যুক্তরাষ্ট্রও তুরস্কের মাধ্যমে ইরানের কাছে বার্তা পাঠিয়েছিল, যেন কোনোভাবেই বাড়াবাড়ি করা না হয়। 

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, ইরান যে ইসরায়েলে হামলা করবে সেটি আগে থেকেই জানানো হয়েছিলো তুরস্ককে। ইরানই এ তথ্য তুরস্ককে জানিয়েছিলো। তুর্কি কূটনীতিকের বরাত দিয়ে আরও বলা হয়েছে, ইরানের অভিযান ছিল পরিকল্পিত। আর সেই পরিকল্পনার কথা আগেভাগেই আঙ্কারাকে জানিয়েছিল তেহরান। তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী হাকান ফিদান গত সপ্তাহে যুক্তরাষ্ট্র এবং ইরান উভয়ের সঙ্গে তেহরানের পরিকল্পনা নিয়ে আলোচনা করেছেন। 

ওই কূটনীতিক আরও জানান, ইরানকে অভিযানের ব্যাপারে সীমালঙ্ঘন না করার ব্যাপারে সতর্ক করেছিল যুক্তরাষ্ট্র। তুরস্কের মাধ্যমে সেই বার্তা ইরানের কাছে পৌঁছে দেয় যুক্তরাষ্ট্র। যুক্তরাষ্ট্র বলেছিল, ইরানের সামরিক অভিযান অবশ্যই নির্দিষ্ট সীমার মধ্যে যেন থাকে! 

সূত্রটি জানায়, কী ঘটতে যাচ্ছে সেটি তুরস্ককে আগেভাগেই জানিয়ে দেয় ইরান। ব্লিঙ্কেনের সঙ্গে বৈঠকে এ বিষয়ে আলোচনায় বেশ অগ্রগতিও হয়। যুক্তরাষ্ট্র ইরানকে এই বার্তা দেয় যে, তেহরানের প্রতিক্রিয়া যেন সীমার মধ্যেই থাকে। জবাবে ইরানও বলেছে, দামেস্কে তাদের কনস্যুলেটে হামলার প্রতিশোধ নিতেই তারা ইসরায়েলে হামলা চালাবে। এই অভিযান এর বেশি কিছু নয়। 

রয়টার্সের প্রতিবেদনে আরও বলা হয়েছে, সিআইএ প্রধান উইলিয়াম বার্নস তুরস্কের গোয়েন্দা সংস্থা এমআইটির প্রধান ইব্রাহিম কালিনের সঙ্গে ঈদুল ফিতরে কথা বলেন। তিনি ইরান-ইসরায়েল উত্তেজনায় তুরস্ককে মধ্যস্থতা করার অনুরোধ জানান। একই সঙ্গে গাজায় যুদ্ধবিরতি প্রসঙ্গেও তারা আলোচনা করেন।-টাইমস অব ইন্ডিয়া 

বিডি প্রতিদিন/আরাফাত

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর