১৬ এপ্রিল, ২০২৪ ১৬:৫৬

লোকসভা নির্বাচনের প্রথম দফা; ২৮ শতাংশ প্রার্থী কোটিপতি

২৫২ প্রার্থীর বিরুদ্ধে মামলা

দীপক দেবনাথ, কলকাতা

লোকসভা নির্বাচনের প্রথম দফা; ২৮ শতাংশ প্রার্থী কোটিপতি

সংগৃহীত ছবি

আগামী ১৯ এপ্রিল প্রথম দফায় লোকসভার ভোট শুরু হচ্ছে ভারতে। এই দফায় ২১ টি রাজ্যের ১০২ টি লোকসভা আসনে ভোট নেওয়া হবে। এর মধ্যে ৪২ টি আসনে তিন বা ততোধিক প্রার্থীর বিরুদ্ধে ফৌজদারি মামলা রয়েছে। ভোট-নজরদারি সংস্থা 'অ্যাসোসিয়েশন ফর ডেমোক্রেটিক রিফর্মস' (এডিআর) এর রিপোর্টে উঠে এসছে এই তথ্য। প্রথম ধাপের ভোটে ১,৬২৫ জন প্রার্থীর মধ্যে ১,৬১৮ জন প্রার্থীর মনোনয়নপত্রের সঙ্গে জমা দেওয়া হলফনামা বিশ্লেষণ করে এই তথ্য সামনে এনেছে এডিআর। 

তাতে দেখা গেছে ১,৬১৮ জন প্রার্থীর মধ্যে ২৫২ জন প্রার্থীর (১৬ শতাংশ) বিরুদ্ধে ফৌজদারি মামলা রয়েছে এবং ইতিমধ্যেই ১৫ জন দোষী সাব্যস্ত হয়েছেন। ১৬১ জনের (১০ শতাংশ) বিরুদ্ধে রয়েছে গুরুতর অপরাধ সম্পর্কিত মামলা। ৭ জন প্রার্থীর বিরুদ্ধে খুন এবং ১৯ জনের বিরুদ্ধে খুনের চেষ্টার মামলা রয়েছে।'

এডিআর আরো জানিয়েছে ১,৬১৮ জন প্রার্থীর মধ্যে ৩৫ জন প্রার্থীর বিরুদ্ধে বিদ্বেষ মূলক বক্তব্য দেওয়ার অভিযোগ রয়েছে, ১৮ জন প্রার্থীর বিরুদ্ধে মহিলাদের ওপর অপরাধ সংক্রান্ত মামলা রয়েছে। ১ জনের বিরুদ্ধে ভারতীয় দণ্ডবিধির (আইপিসি) ৩৭৬ ধারার অধীনে ধর্ষণের অভিযোগ রয়েছে। 

প্রধান রাজনৈতিক দলগুলোর মধ্যে বিজেপির ২৮ জন প্রার্থী, কংগ্রেসের ১৯ জন, ডিএমকে-র ১৩ জন, এআইএডিএমকে-এর ১৩ জন, বহুজন সমাজ পার্টির ১১ জন, আরজেডির ৪ জন, সমাজবাদী পার্টির ৩ জন এবং তৃণমূল কংগ্রেসের ২ জন প্রার্থীর বিরুদ্ধে ফৌজদারি মামলা রয়েছে। 

এডিআর'এর রিপোর্টে যে তথ্য উঠে এসেছে তাতে প্রার্থীদের মধ্যে সম্পদের বৈষম্যও সামনে এসেছে। ১,৬১৮ জন প্রার্থীর মধ্যে ৩৩২ জনের সম্পদের পরিমাণ ২ কোটি বা তার বেশি, ২৭৭ জনের সম্পদের পরিমাণ ৫০ লাখ থেকে ২ কোটি কোটি রুপির মধ্যে। ৪৩৬ জনের সম্পদের পরিমাণ ১০ থেকে ৫০ লাখের মধ্যে। ৫৭৩ জন প্রার্থীর সম্পদের পরিমাণ ১০ লাখ রুপিরও কম। 

হলফনামা অনুসারে, ভোটের প্রথম পর্বে প্রতিদ্বন্দ্বিতা করতে যাওয়া প্রার্থীর মধ্যে প্রায় ২৮ শতাংশ প্রার্থী 'কোটিপতি'- যার সম্পদ ১ কোটি রুপির বেশি। এর মধ্যে রয়েছেন বিজেপির ৬৯ জন প্রার্থী, কংগ্রেসের ৪৯, এআইএডিএমকে'র ৩৫ জন, ডিএমকে'র ২২ জন, বহুজন সমাজ পার্টির ১৮ জন, তৃণমূলের ৪, আরজেডি'র ৪ জন প্রার্থী। প্রার্থী পিছু গড় সম্পদের পরিমাণ ৪.৫১ কোটি রুপি। তবে প্রথম দফায় এমন ১০ জন প্রতিদ্বন্দ্বী প্রার্থী আছেন যাদের সম্পদের পরিমাণ শূন্য। হলফনামা দিয়ে এই তথ্য জানিয়েছেন প্রার্থীরা। 

মধ্যপ্রদেশের ছিন্দওয়ারা কেন্দ্রের কংগ্রেস প্রার্থী নকুল নাথ সর্বোচ্চ সম্পদের অধিকারী, তার মোট সম্পদের পরিমাণ ৭১৬ কোটি রুপি। এরপরই রয়েছেন তামিলনাড়ুর এআইএডিএমকে প্রার্থী অশোক কুমার। ইরোড কেন্দ্রের প্রার্থী অশোক কুমারের সম্পদের পরিমাণ ৬৬২ কোটি রুপি। তামিলনাড়ুর শিবগঙ্গা কেন্দ্র থেকে প্রতিদ্বন্দ্বিতাকারী বিজেপি প্রার্থী দেবানাথন যাদব টি-র সম্পদের পরিমাণ ৩০৪ কোটি রুপি। 

বিডি প্রতিদিন/হিমেল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর