২৯ মে, ২০২৪ ১৮:১৮

দিল্লিতে তাপমাত্রা ৫২ ডিগ্রি ছাড়াল, উত্তর-পশ্চিম ভারতে রেড অ্যালার্ট

অনলাইন ডেস্ক

দিল্লিতে তাপমাত্রা ৫২ ডিগ্রি ছাড়াল, উত্তর-পশ্চিম ভারতে রেড অ্যালার্ট

ফাইল ছবি

ভারতের রাজধানী নয়াদিল্লিতে আজ বুধবার সর্বোচ্চ তাপমাত্রার রেকর্ড করা হয়েছে। সেখানে সব রেকর্ড ভেঙে তাপমাত্রা বেড়ে দাঁড়িয়েছে ৫২ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াসে, যা দেশটির ইতিহাসে এখন পর্যন্ত সর্বোচ্চ। খবর এনডিটিভির।

দেশটির আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী, আগামী তিন-চারদিন এরকমই তাপপ্রবাহ চলবে রাজধানীতে। একইসঙ্গে পাঞ্জাব, হরিয়ানা, চণ্ডীগড়ে প্রচণ্ড গরমে জ্বালাপোড়া ভাব থাকবে। উত্তর-পশ্চিম ভারতেও একাধিক জায়গায় তীব্র তাপপ্রবাহের রেড অ্যালার্ট জারি হয়েছে।

শুক্রবার পর্যন্ত তীব্র তাপপ্রবাহের এই সতর্কতা জারি করা হয়েছে। আবহাওয়া বিভাগের রেড অ্যা্লার্ট জারির মানে লোকজনকে তাপজনিত অসুস্থতা এবং হিট স্ট্রোক থেকে সতর্ক থাকতে বলা। বিশেষ করে শিশু কিংবা বৃদ্ধ, যারা এ ধরনের অসুস্থতার ঝুঁকির মুখে রয়েছে তাদের জন্য।

এদিন দিল্লির মুঙ্গেসপুরের আবহাওয়া অফিস দুপুর ২টা ৩০ মিনিটে তাপমাত্রা ৫২ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করেছে। এই অস্বাভাবিক তাপমাত্রার কারণে রাজধানী দিল্লিতে বিদ্যুতের চাহিদা রেকর্ড ৮ হাজার ৩০২ মেগাওয়াটে পৌঁছেছিল বলে জানিয়েছেন এক বিদ্যুৎ কর্মকর্তা। গরমের কারণে দিল্লির সাধারণ বাসিন্দারা পাওয়ার-ইনটেনসিভ এসি বেশি পরিমাণে চালু করেছেন বলেও জানিয়েছেন তিনি।

দেশটিতে আরও যেসব জায়গায় ৫০ ডিগ্রি বা তারও বেশি তাপমাত্রা পরিলক্ষিত হয়েছে সেগুলোর দুটিই মরুভূমির রাজ্য রাজস্থানে রেকর্ড করা হয়েছে। তবে রাজস্থানের দক্ষিণের বিভাগ- বার্মার, জোথপুর, উদয়পুর, সিরোহী এবং জালোরে আজ গতকালের চেয়ে তাপমাত্রা ৪ ডিগ্রি কম ছিল। আরব সাগর থেকে আসা আদ্র বাতাসের কারণে সেসব জায়গায় তাপমাত্রা কমেছে। যা নির্দেশ করছে ভারতের উত্তরপশ্চিমাঞ্চলে তাপপ্রবাহ কমা শুরু করেছে।

বিডি-প্রতিদিন/শআ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর