শনিবার, ২০ জুন, ২০২০ ০০:০০ টা

জাপানের আকাশে কি ভিনগ্রহী যান?

জাপানের আকাশে কি ভিনগ্রহী যান?

সাদা বেলুনের মতো দেখতে একটা বস্তু। সেই বস্তুটিকে ঘিরেই এখন জাপানে যত আলোচনা!  কোথা থেকে এলো এই বেলুন তা অবশ্য বলতে পারছেন না কেউ। তবে অনেকে দাবি করছেন, এটা আবহাওয়া বিভাগের বেলুন, অন্য কারোর আবার বক্তব্য ওটা আসলে একটি ইউএফও (অশনাক্ত উড়ন্ত বস্তু)। যা ভিন কোনো গ্রহ থেকে এসেছে। কেউ কেউ বলছেন ওটি আসলেই একটি ইউএফও।

সাদা বেলুনটি জাপানের শেনদাই শহরের আওবা ওয়ার্ডের উপরে কয়েক ঘণ্টা ধরে আকাশে ঘুরছিল। তারপর হঠাৎ করেই প্রশান্ত মহাসাগরের ওপর দিয়ে  সেটি অদৃশ্য হয়ে যায়। বেলুনের নিচে দুটি ক্রসড প্রোপেলার ছিল যা এটিকে উড়তে সহায়তা করছিল। প্রথমে লোকেরা ভেবেছিল এটি জাপানের আবহাওয়া বিভাগের বেলুন। কিন্তু জাপানের আবহাওয়া দফতর জানিয়েছে, এরকম কোনো  বেলুন তারা আকাশে ওড়ায়নি। শেনদাই শহরের মানুষরা ওই বেলুনের মতো দেখতে বস্তুটির ছবি তুলে পোস্ট করছিলেন সামাজিক  যোগাযোগমাধ্যমে। অনেকে আবার সেটিকে ইউএফও বলেও দাবি করছেন। জাপানের সংবাদমাধ্যম কোডো নিউজ-এর একটি প্রতিবেদনে ওই জিনিসটিকে আনআইডেন্টিফায়েড ফ্লাই অবজেক্ট বা ইউএফও বলে দাবি করা হয়েছে। অনেকেই সোশ্যাল মিডিয়ায় জাপানি ভাষায় হ্যাশট্যাগ ইউএফও লিখে পোস্ট করেছেন। জাপানের আবহাওয়া দফতরের একজন কমকর্তা সংবাদ সংস্থা এএফপিকে জানিয়েছেন, জিনিসটি  দেখতে বেলুনের মতো। অনেক সময় স্থানীয় আবহাওয়া পর্যবেক্ষণের জন্য এমন বেলুন ব্যবহার করা হয়। তবে আমরা ওখানে কোনো বেলুনের মতো জিনিস ওড়াইনি। বেলুনের মতো দেখতে বস্তুটির নিচে কাঠির সঙ্গে প্রপেলার যুক্ত করা রয়েছে বলে মনে করা হচ্ছে। স্থানীয় মানুষরা সকালে বস্তুটি দেখার পর ছবি তুলতে শুরু করেন। এর পর বেলা বাড়ার পর স্থানীয় পুলিশ হেলিকপ্টার নিয়ে বস্তুটির খোঁজ শুরু করে। কিন্তু সেটির আর কোনও হদিশ পাওয়া যায়নি।

জাপান সরকারের মুখ্য মন্ত্রিপরিষদ সচিব ইয়োশিহিদ সোগা বলেন, সরকার জানে না এই  বেলুনটা কোথা থেকে এসেছে বা কোথায় গেছে। কে বা কারা এই বেলুনের মালিক সে সম্পর্কেও  কোনো তথ্য এখনো মেলেনি। কিছু লোক সোশ্যাল মিডিয়ায় আবার লেখে, এই বেলুনটি উত্তর ও কারিয়া জাপানে করোনারভাইরাস ছড়াতে পাঠিয়েছে। যদিও এই ধরনের গুজব নিশ্চিত করার মতো কোনো তথ্য এখনো সামনে আসেনি। জাপানের আকাশ থেকে আপাতত নিখোঁজ ওই রহস্যময় বেলুন।

সর্বশেষ খবর