শিরোনাম
প্রকাশ : মঙ্গলবার, ১৩ জুলাই, ২০২১ ০০:০০ টা
আপলোড : ১২ জুলাই, ২০২১ ২৩:৫৫

গজনি ঘিরে রেখেছে তালেবান, কাবুল বিমানবন্দরে মিসাইল মোতায়েন

গজনি ঘিরে রেখেছে তালেবান, কাবুল বিমানবন্দরে মিসাইল মোতায়েন
Google News

মার্কিন সেনাবাহিনী পিছু হটতেই আফগানিস্তানে ভয়ঙ্কর আগ্রাসন শুরু করেছে তালেবান। ইতিমধ্যে দেশটির দ্বিতীয় বৃহত্তম শহর কান্দাহারে প্রবেশ করেছে সংগঠনটির যোদ্ধারা। ময়দানে তেমন সুবিধা করে উঠতে পারছে না আফগান বাহিনী। রাজধানী কাবুলেও তালেবান ঢুকে পড়তে পারে বলে আশঙ্কা করছেন অনেকে। ফলে এবার কাবুল বিমানবন্দরের নিরাপত্তা বাড়িয়ে তুলতে সেখানে এয়ার ডিফেন্স সিস্টেম মোতায়েন করা হয়েছে।

এর মধ্যেই আফগানিস্তানের কেন্দ্রস্থলে গজনি নগরী ঘিরে রেখেছে তালেবান যোদ্ধারা। নিরাপত্তা বাহিনীর ওপর হামলা চালাতে তারা সেখানকার মানুষজনের বাড়িঘরে অবস্থান নিয়েছে বলে জানিয়েছেন কর্মকর্তারা। গজনি প্রদেশের কাউন্সিল সদস্য হাসান রেজাই বলেন, ‘গজনি নগরীর পরিস্থিতি খুবই জটিল তালেবান সাধারণ মানুষের ঘরবাড়িতে আস্তানা গেড়েছে এবং আফগান নিরাপত্তা বাহিনীর (এএনডিএসএফ) ওপর গুলি ছুড়ছে। একারণে তালেবানের বিরুদ্ধে অভিযান চালানো এএনডিএসএফ এর জন্য খুবই কঠিন হয়ে পড়েছে।’

এদিকে আফগানিস্তানের অভ্যন্তরীণ মন্ত্রণালয় এক বিবৃতিতে জানিয়েছে, রবিবার রাত থেকে কাবুল বিমানবন্দরে মোতায়েন করা হয়েছে এয়ার ডিফেন্স সিস্টেম। রকেট ও মিসাইল হামলা রুখতে সক্ষম এই হাতিয়ার। বিশ্লেষকদের মতে, তালেবানের অগ্রগতির সঙ্গে দূতাবাসকর্মী ও সৈনিকদের ফিরিয়ে আনছে অনেক দেশ। আগস্ট মাসের মধ্যে ওই দেশ থেকে মার্কিন সেনাবাহিনী প্রত্যাহার শেষ হবে বলে জানিয়েছেন দেশটির প্রেসিডেন্ট জো বাইডেন। ন্যাটো বাহিনীও চলে যাচ্ছে আফগানিস্তান থেকে। আর তাদের প্রস্থানের মূলপথ হচ্ছে কাবুল বিমানবন্দর। সেটি হাতছাড়া হলে বিপাকে পড়তে হবে মিত্রবাহিনী ও আফগান সেনাকে। ফলে বিমানবন্দরটির সুরক্ষায় কোনো খামতি রাখতে চাইছে না। তালেবানদের বিরুদ্ধে লড়াইয়ে এখন ব্যাপক চাপে রয়েছে নিরাপত্তা বাহিনী।