শুক্রবার, ৬ আগস্ট, ২০২১ ০০:০০ টা

নারী কর্মীদের সঙ্গে সম্পর্ক নিয়ে কথা বললেন বিল গেটস

নারী কর্মীদের সঙ্গে সম্পর্ক নিয়ে কথা বললেন বিল গেটস

২৭ বছরের দাম্পত্য জীবন শেষ করেছেন বিল গেটস ও মেলিন্ডা গেটস। গত সোমবার তাদের এই বিচ্ছেদ কার্যকর হয়। মাইক্রোসফটের প্রতিষ্ঠাতা বিল গেটস একে দুঃখজনক সমাপ্তি বলে আখ্যায়িত করেছেন। তিনি বলেন, মেলিন্ডা একজন অসাধারণ মানুষ। বুধবার সিএনএনকে দেওয়া এক সাক্ষাৎকারে মেলিন্ডার সঙ্গে বিয়ে ও নারী কর্মীদের অভিযোগ নিয়ে কথা বলেন বিল গেটস। সাক্ষাৎকারে  জেফরি এপস্টাইনের সঙ্গে সম্পর্কের বিষয়েও কথা বলেন। জেফরি এপস্টাইন সম্পর্কে বলা হয়, শিশুদের যৌন নির্যাতন করার কারণে তার শাস্তিও হয়েছিল। ২০১৯ সালে কারাগারে আত্মহত্যা করেন তিনি। জেফরি এপস্টাইনের সঙ্গে তার সম্পর্কের বিষয়ে বলেন, ‘তার সঙ্গে সময় কাটানো, তাকে সেখানে থাকার বিশ্বাসযোগ্যতা দেওয়া একটি বিশাল ভুল ছিল।’ সাক্ষাৎকারে তিনি কভিড-১৯ নিয়ে দীর্ঘ আলোচনা করতে গিয়ে ব্যক্তিগত প্রশ্নেরও উত্তর দেন।

ফাউন্ডেশন সম্পর্কে তিনি জানান, ‘আমরা এখনো ফাউন্ডেশন নিয়ে বিভিন্ন আলোচনার জন্য যোগাযোগ করছি এবং একসঙ্গে কাজ করছি।  মাইক্রোসফটের একাধিক নারী কর্মীর আনা অভিযোগ নিয়ে প্রশ্ন করা হয়। অভিযোগ রয়েছে, বিল গেটস ওই নারীদের জন্য কাজের পরিবেশ কঠিন করে তুলেছিলেন। বিভিন্ন সময়ে তিনি একাধিক নারী কর্মীকে ডিনারে আমন্ত্রণ জানিয়ে সম্পর্ক গড়ে তুলেছিলেন। সব মিলিয়ে উপস্থাপক কুপার তাকে প্রশ্ন করেন, এসব নিয়ে তিনি অনুশোচনা করেন কিনা। গেটস বলেন, নিশ্চিতভাবেই এটি সবাই করবে।

 

 ই-মেইল করেছিলেন। এতে তিনি লিখেছিলেন, যদি এই প্রস্তাবে ওই নারী বিব্রত বোধ করেন তাহলে এই ঘটনাটি মাথায় রাখার কোনো প্রয়োজন নেই। ২০০৭ সালের দিকে গেটস আরেক নারীকে ডিনারের আমন্ত্রণ জানিয়েছিলেন বলেও অভিযোগ তুলেছেন সেই নারী।

সর্বশেষ ২০১৯ সালে মাইক্রোসফট বোর্ড সদস্যরা একটি তদন্ত চালু করে। তখন এক নারী কর্মী দাবি করেছিলেন, তার সঙ্গে গেটসের শারীরিক সম্পর্ক রয়েছে। সব মিলিয়ে উপস্থাপক কুপার বিল গেটসকে প্রশ্ন করেন, এসব নিয়ে তিনি অনুশোচনা করেন কিনা। বিল গেটস বলেন, নিশ্চিতভাবেই এটি সবাই করবে। তবে এখন প্রতিফলন সৃষ্টির সময়। এই সময়ে আমি শুধু সামনের কথাই ভাবছি। তিনি আরও বলেন, আমার কাজ অত্যন্ত গুরুত্বপূর্ণ আমার কাছে।

সর্বশেষ খবর