শুক্রবার, ৬ আগস্ট, ২০২১ ০০:০০ টা

উচ্চতম সড়ক নির্মাণে বিশ্বরেকর্ড ভারতের

কলকাতা প্রতিনিধি

এতদিন বিশ্বের সবচেয়ে উঁচু জায়গায় সড়কের রেকর্ডের অধিকারী ছিল বলিভিয়া। সেই রেকর্ড টপকে সড়ক নির্মাণে  নতুন বিশ্ব রেকর্ড গড়ল ভারত। দেশটির কেন্দ্রশাসিত অঞ্চল লাদাখের দুর্গম পার্বত্য অঞ্চলে ১৯ হাজার ৩০০ ফুট উঁচুতে সড়ক বানালো বর্ডার রোডস অর্গানাইজেশন (বিআরও)। গত বুধবার ভারত সরকারের পক্ষ থেকে প্রচারিত এক বিবৃতিতে উল্লেখ করা হয়, এর আগে এই রেকর্ডটি ছিল বলিভিয়ার, সেখানে সমুদ্রপৃষ্ঠ থেকে ১৮ হাজার ৯৫৩ ফুট উচ্চতায় অবস্থিত ওই সড়ক।

আর লাদাখের পূর্বাঞ্চলে অবস্থিত উমলিংলা পাস-এ যান চলাচলের জন্য উপযুক্ত ৫২ কিলোমিটার দীর্ঘ পাকা সড়কের উচ্চতা ১৯ হাজার ৩০০ ফুট। যা এখন বিশ্বের সবচেয়ে উঁচু স্থানে নির্মিত সড়ক। এই সড়ক নির্মাণের ফলে সেখানকার আর্থ-সামাজিক অবস্থা ও পর্যটন শিল্পের প্রভূত বিকাশ ঘটবে।

সমুদ্রপৃষ্ঠ থেকে ১৯ হাজার ৩০০ ফুট উচ্চতায় নবনির্মিত এই সড়কটি বিশ্বের সর্বোচ্চ পর্বতশৃঙ্গ মাউন্ট এভারেস্টের বেসক্যাম্পের চেয়েও উঁচুতে-যেখানে নেপালের অংশে এভারেস্টের বেসক্যাম্প ১৭ হাজার ৫৯৮ ফুট উঁচুতে অবস্থিত। আর তিব্বত অংশে মাউন্ট এভারেস্টে বেসক্যাম্প ১৬ হাজার ৯০০ ফুট উঁচুতে অবস্থিত। এটি আরেকটি দিক থেকে তাৎপর্যপূর্ণ যেখানে, বেশিরভাগ বাণিজ্যিক বিমানই সমুদ্রপৃষ্ঠ থেকে ৩০ হাজার ফুট বা তার উঁচুতে চলাফেরা করে সেখানে লাদাখের এই সড়কটি ওই উচ্চতার অর্ধেকেরও বেশি।

৫২ কিলোমিটার দীর্ঘ এই সড়কটি পূর্ব লাদাখের চুমার সেক্টরে অবস্থিত প্রায় প্রতিটি গুরুত্বপূর্ণ শহরগুলোকেই ছুঁয়ে গেছে। তবে এই ধরনের কঠোর ও কঠিন ভূখন্ডে অবকাঠামো উন্নয়নে বিআরও’এর কর্মকর্তা, প্রকৌশলী ও কর্মীদের কঠিন চ্যালেঞ্জ মুখোমুখি পড়তে হয়েছে। শীতকালে ওই অঞ্চলের তাপমাত্রা মাইনাস ৪০ ডিগ্রি নেমে যাওয়ার পাশাপাশি এই উচ্চতায় অক্সিজেন মাত্রা স্বাভাবিকের চেয়ে শতকরা অন্তত ৪০ ভাগ কম।

সর্বশেষ খবর