সোমবার, ৮ নভেম্বর, ২০২১ ০০:০০ টা

কপ-২৬ সম্মেলন ছাপিয়ে পরিবেশবাদীদের বিক্ষোভ

কপ-২৬ সম্মেলন ছাপিয়ে পরিবেশবাদীদের বিক্ষোভ

পরিবেশ রক্ষায় কঠোর বিধান চেয়ে গ্লাসগোয় পরিবেশপ্রেমীদের বিক্ষোভ-এএফপি

স্কটল্যান্ডের গ্লাসগোতে চলছে বিশ্বনেতাদের মহাসমারোহ। অন্তত ২০০টি দেশের রাষ্ট্র ও সরকারপ্রধান জলবায়ু পরিবর্তনের ফলে প্রকৃতিতে যে বিপর্যয় দেখা দিয়েছে তার সমাধানে সেখানে বসেছেন। কিন্তু সেই সমস্যার কোনো আশানুরূপ সমাধানে রাষ্ট্রপ্রধানরা পৌঁছাতে পারছেন না বলে অভিযোগ করছেন বিশেষজ্ঞ, বিজ্ঞানী ও পরিবেশকর্মীরা। ফলে তারা জলবায়ু পরিবর্তনের বিরুদ্ধে আরও কঠোর ব্যবস্থা নেওয়ার দাবিতে গ্লাসগোর রাস্তায় বিক্ষোভে নেমেছেন। এ বছরের বিশ্ব জলবায়ু সম্মেলন কপ-২৬ এর সপ্তম দিনে ভারি বর্ষণের মাঝেও গ্লাসগোর রাস্তায় বিক্ষোভে জড়ো হন অন্তত ১ লাখ মানুষ।

কপ-২৬ শীর্ষ সম্মেলন চলাকালীন এখন পর্যন্ত এটিই সবচেয়ে বড় বিক্ষোভ। এর পাশাপাশি বিশ্বজুড়েই অনুরূপ শত শত ইভেন্টের আয়োজন করেন পরিবেশবাদীরা।

শনিবার স্যাঁতসেঁতে ঠান্ডা আবহাওয়ায় বৃষ্টির মধ্যে শহরটির কেলভিনগ্রোভ পার্ক থেকে শুরু হওয়া এ মিছিলে শিক্ষার্থী, আন্দোলনকারী ও জলবায়ু নিয়ে উদ্বিগ্ন নাগরিকরা যোগ দেন বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স। তারা হাতে হাত রেখে পার্কটি থেকে শহরের কেন্দ্রস্থল জর্জ স্কয়ারের দিকে এগিয়ে যান। তাদের হাতে হাতে লাল পতাকা ও ব্যানারগুলোতে লেখা ছিল ‘পুঁজিবাদ গ্রহটিকে হত্যা করছে’। তারুণ্যোদ্দীপ্ত এ মিছিলের বেশ কয়েকজনের হাতে হ্যান্ডমাইক ছিল, তারা জলবায়ু সংকটের জন্য কোম্পানিগুলোকে দায়ী করে এবং শূন্যে মুষ্টি ছুড়ে সমাজতন্ত্রের পক্ষে স্লোগান দেন। এই মিছিলেরই আরেক অংশে স্কটল্যান্ডের জাতীয় পতাকা বাতাসে দোলাচ্ছিলেন কয়েক ডজন লোক। অন্যরা জলবায়ু ন্যায়বিচার ও অরক্ষিত কৃষকদের প্রতি মনোযোগ দেওয়ার আহ্বান জানিয়ে স্লোগান দিচ্ছিলেন। বিক্ষোভ থেকে ২১ জন বিজ্ঞানীকে গ্রেফতার করেছে পুলিশ।

যুক্তরাজ্যের অন্যান্য শহরেও পরিবেশবাদীদের মিছিল হয়েছে। সেই সঙ্গে তুরস্ক, ফ্রান্স, ব্রাজিল, কেনিয়াসহ কমপক্ষে ১০০টি দেশের পরিবেশবাদীরা গ্লাসগোর আন্দোলনকারীদের সঙ্গে একাত্মতা প্রকাশ করে নিজ দেশে বিক্ষোভ করেছেন।

শনিবারের বিক্ষোভে সুইডিশ পরিবেশকর্মী গ্রেটা থুনবার্গ অংশ নিলেও কোনো বক্তব্য দেননি।

সর্বশেষ খবর