শুক্রবার, ২৭ মে, ২০২২ ০০:০০ টা

আল-আকসায় প্রার্থনা করতে পারবে না ইহুদিরা

ইসরায়েলের আদালতের রায়

মুসলমানদের অন্যতম পবিত্র স্থান জেরুজালেমের আল-আকসা চত্বরে ইহুদিরা প্রার্থনা করতে পারবে না। এ রায় দিয়েছেন ইসরায়েলেরই     একটি আপিল আদালত। এদিকে জেরুজালেম দখলের বার্ষিকীতে ইহুদিদের পতাকা পদযাত্রা ঘিরে ওই এলাকায় নাগরিকদের ভ্রমণে  সতর্কতা জারি করেছে যুক্তরাষ্ট্র। আল-আকসা চত্বরে ইহুদিদের প্রার্থনা করা যাবে এমন একটি রায় দিয়েছিলেন ইসরায়েলের একটি ম্যাজিস্ট্রেট আদালত। কিন্তু সেই রায়ে প্রশ্ন তোলা হয় এবং ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানায় ফিলিস্তিনিরা। তারা রায়ের বিরুদ্ধে আপিল করে। বুধবার আপিল আদালত এ আদেশ দেন। আদেশে বিচারক এইনাত আভমান-মোলের বলেন, ‘টেম্পল মাউন্টের বিশেষ সংবেদনশীলতা নিয়ে বাড়াবাড়ি হতে পারে না।’

আল-আকসায় সংকট নিরসনে উদ্যোগ জর্ডানের : পবিত্র আল-আকসা মসজিদ প্রাঙ্গণে ইসরায়েলের বিধিনিষেধ তুলতে আলোচনা শুরু করতে যাচ্ছে জর্ডান। ২৯ মে ১৯৬৭ সালের যুদ্ধে জেরুজালেম দখলের বর্ষপূর্তিতে ইসরায়েলি জাতীয়তাবাদীদের পতাকা পদযাত্রার কথা রয়েছে। প্রতি বছর এ কর্মসূচিকে ঘিরে ফিলিস্তিনিদের সঙ্গে তাদের উত্তেজনার সৃষ্টি হয়।

বুধবার এক নির্দেশনায় জেরুজালেমের মার্কিন দূতাবাস এ কর্মসূচি ঘিরে সতর্ক থাকার আহ্বান জানিয়েছে। যুক্তরাষ্ট্রের সরকারি কর্মকর্তা ও তাদের পরিবারের সদস্যরা আগামী রবিবার দিনের কোনো অংশেই ওল্ড সিটিতে প্রবেশ করতে পারবেন না বলেও দূতাবাসের পক্ষ থেকে বলা হয়েছে।

সর্বশেষ খবর