শুক্রবার, ৩০ সেপ্টেম্বর, ২০২২ ০০:০০ টা

ইউক্রেনের ১৫ ভাগ এলাকা আজ হয়ে যাবে রাশিয়ার

ইউক্রেনের ১৫ ভাগ এলাকা আজ হয়ে যাবে রাশিয়ার

গণভোট শেষ। এখন বাকি শুধু ফলাফলের বাস্তবায়ন। ইউক্রেনের চারটি অঞ্চলকে অন্তর্ভুক্ত করার আগে গতকাল মস্কোয় প্রস্তুতি শেষ করা হয়। এ সময় দুই ব্যক্তি হাতে হাত মিলিয়ে উচ্ছ্বাস প্রকাশ করেন -এএফপি

ইউক্রেন-রাশিয়া যুদ্ধের সাড়ে সাত মাস হতে চলল। তবে এই যুদ্ধে রাশিয়াকে ভালোভাবেই সামলিয়েছে ইউক্রেন। রাশিয়ার দখলে থাকা অনেক এলাকা পুনরুদ্ধার করতে পেরেছে ইউক্রেন। কিন্তু যুদ্ধকে ছাপিয়ে গেছে ইউক্রেনের চারটি অঞ্চলের গণভোট। সেই চারটি অঞ্চল খেরসন, লুহানস্ক, জাপোরিঝিয়া ও দনেৎস্ককে অঞ্চলের মানুষরা চায় রাশিয়া সঙ্গে যেতে। যুদ্ধ-বিধ্বস্ত এসব অঞ্চলে প্রায় ৪০ লাখ মানুষকে ভোট দেওয়ার আহ্বান জানানো হয়েছিল। এ চারটি অঞ্চল ইউক্রেনের মোট ভূমির প্রায় ১৫ শতাংশ। ভোট শেষে জানানো হয়েছে, ৯৯.২৩ শতাংশ মানুষ রাশিয়ায় যোগ দেওয়ার পক্ষে ভোট দিয়েছে। আর রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন তাদের অন্তর্ভুক্ত করার ঘোষণা হয়তো আজই দেবেন। গতকাল প্রেসিডেন্ট পুতিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ অবশ্য এ তথ্য নিশ্চিত করেছেন।

পেসকভ বলেন, শুক্রবার (আজ) বিকালে গ্র্যান্ড ক্রেমলিন প্যালেসের জর্জিয়ান হলে নতুন অঞ্চলগুলোকে অন্তর্ভুক্ত করার বিষয়ে একটি অনুষ্ঠান হবে। এতে প্রেসিডেন্ট পুতিন ভাষণ দেবেন বলেও জানান তিনি। এ জন্য এরই মধ্যে মস্কো পৌঁছেছেন ওইসব অঞ্চলের রুশপন্থি নেতারা। তিনি জানান, আজই নতুন ভূখণ্ড যুক্ত হয়ে রাশিয়ার নতুন সীমানা নির্ধারণ হবে।

রাশিয়ার গণমাধ্যম বলছে, আনুষ্ঠানিকতার প্রস্তুতি নেওয়া হচ্ছে। সরকারি পর্যায়ে সেলিব্রেশনের মাধ্যমে অনুষ্ঠানকে উদযাপন করা হবে রাশিয়ায়। একে রাশিয়া ইতিহাসের সংশোধন হিসেবে দেখছে। তারা মনে করে ওই অঞ্চলগুলো অন্যায়ভাবে ইউক্রেনের সঙ্গে ছিল। দেশের বর্ধিত অংশের নিরাপত্তা নিশ্চিত করতে প্রয়োজনীয় সব ব্যবস্থাই নেবে রাশিয়া।

যদিও ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি তার অফিসিয়াল ফেসবুক পেজে বুধবার এক বিবৃতিতে ফলাফল প্রত্যাখ্যান করেছেন। তিনি বলেন, ‘রাশিয়ার কোনো অপরাধমূলক কর্মকাণ্ড ইউক্রেনের জন্য কিছুই পরিবর্তন করবে না’। অধিকৃত ভূখণ্ডে ‘রাশিয়ার এই প্রহসনকে গণভোটের অনুকরণও বলা যাবে না’ বলেও উল্লেখ করেন তিনি।

সর্বশেষ খবর