শুক্রবার, ২৫ নভেম্বর, ২০২২ ০০:০০ টা

ইউক্রেনকে কাবু করতে ‘শীত অস্ত্র’ ব্যবহার রাশিয়ার

ইউক্রেনবাসীকে বিপাকে ফেলতে বিশেষভাবে নিশানা করা হয়েছে বিদ্যুৎ কেন্দ্রগুলো

যুদ্ধের ২৭৪তম দিনে ইউক্রেনে নতুন করে হামলা করেছে রুশ বাহিনী। রাজধানী কিয়েভ, শিল্পনগরী খারকিভ, পরমাণু বিদ্যুৎ কেন্দ্র জাপোরিজিয়ায় আবার ড্রোন হামলা চালিয়েছে রাশিয়া। শীতের মৌসুমে ইউক্রেনবাসীকে বিপাকে ফেলতে বিশেষভাবে নিশানা করা হয়েছে বিদ্যুৎ কেন্দ্রগুলোকে। ইউক্রেনে এখন মাইনাস ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা। এতোদিন রুম হিটার ব্যবহার করে ঠান্ডা কাটাতো ইউক্রেনবাসী। কিন্তু এবার বিদ্যুৎহীন অবস্থায় পড়েছে তারা। ফলে দুর্বিষহ হয়ে ওঠেছে তাদের জীবন। কেউ মনে করছেন ইউক্রেনকে বিদ্যুৎহীন করে যুদ্ধে ইউক্রেনকে শান্তি দিতে চায় রাশিয়া। 

শুধু ইউক্রেন নয়, বিদ্যুৎ কেন্দ্রে রুশ হামলায় বিপাকে পড়েছে পড়শি দেশ মলডোভাও। ইউক্রেনের একটি জলবিদ্যুৎ কেন্দ্রের বাঁধ বুধবার বিমান হামলায় ক্ষতিগ্রস্ত হয়েছে। সীমান্তবর্তী ওই কেন্দ্র থেকে মলডোভায় বিদ্যুৎ সরবরাহ করত ইউক্রেন। ফলে প্রচণ্ড ঠাণ্ডার মধ্যেই বিদ্যুৎহীন হয়ে পড়েছে মলডোভার বিস্তীর্ণ এলাকা।

ইউক্রেনের বাসিন্দাদের শীতে বিপর্যয়ের মুখে ঠেলে দেওয়ার রুশ কৌশলের আঁচ পেয়েই চলতি সপ্তাহে ভলোদিমির জেলেনস্কি জানিয়েছিলেন, দেশ জুড়ে বিশেষ আশ্রয় শিবির খোলা হবে। সেখানে বিদ্যুৎ থাকবে, ঘর গরম রাখার ব্যবস্থা থাকবে, পানি, ইন্টারনেট, মোবাইল নেটওয়ার্ক, ওষুধ, বিনামূল্যে যন্ত্রপাতি চার্জ দেওয়ার ব্যবস্থা থাকবে। তবে শেষ পর্যন্ত ইউক্রেন সরকার কত জনের আশ্রয়ের ব্যবস্থা করতে পারবে তা নিয়ে সন্দিহান আমেরিকাসহ পশ্চিমা দেশগুলো।

সম্প্রতি, একটি সমীক্ষায় দেখা  গেছে, রুশ হামলার কারণে ইউক্রেনের প্রায় ১ কোটি বাসিন্দা বিদ্যুৎ সংকটের মুখে পড়েছেন। বরফ ঢাকা পড়া বাড়ির রুম হিটার কাজ করছে না। পানির লাইন অকেজো। সামরিক পর্যবেক্ষকদের একাংশ মনে করছেন, ২০১৪ সাল থেকে রাশিয়ার দখলে থাকা ক্রিমিয়ায় ইউক্রেন সেনার হামলায় অস্বস্তিতে পড়েছেন ভøাদিমির পুতিন। তাই জাঁকিয়ে শীত পড়ার ঠিক আগেই শুরু হয়েছে ইউক্রেনবাসীকে ‘শীতে মারার’ চেষ্টা।

সর্বশেষ খবর