শনিবার, ৩ ডিসেম্বর, ২০২২ ০০:০০ টা

পুতিনের সঙ্গে কথা বলতে প্রস্তুত বাইডেন

পুতিনের সঙ্গে কথা বলতে প্রস্তুত বাইডেন

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন সত্যিকার অর্থে ইউক্রেন যুদ্ধের অবসান ঘটাতে চাইলে তার সঙ্গে কথা বলতে প্রস্তুত আছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। এএফপি।

গত বৃহস্পতিবার ওয়াশিংটনে এক অনুষ্ঠানে বাইডেন এ কথা বলেন। ইউক্রেনে রাশিয়ার হামলা শুরুর পর পুতিনের সঙ্গে বাইডেনের কথা হয়নি। যুক্তরাষ্ট্র সফররত ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁর সঙ্গে ওয়াশিংটনে  যৌথ সংবাদ সম্মেলনে এসেছিলেন বাইডেন। সেখানে দুই নেতা রাশিয়া-ইউক্রেন যুদ্ধ নিয়েও কথা বলেন। ম্যাক্রোঁ বলেন, তিনি তার ওয়াশিংটন সফর শেষ করে পুতিনের সঙ্গে আবার কথা বলবেন। তিনি একই সঙ্গে রুশ নেতাকে যোগাযোগ বিচ্ছিন্ন করে ফেলার ব্যাপারে সতর্ক করেন।

মার্কিন প্রেসিডেন্ট বলেন, পুতিনের সঙ্গে যোগাযোগ করার বিষয়ে এখনই তার  কোনো পরিকল্পনা নেই। তবে যোগাযোগের সম্ভাবনা তিনি খোলা রেখেছেন।

বাইডেন বলেন, ‘আমি পুতিনের সঙ্গে কথা বলার জন্য প্রস্তুত, যদি বাস্তবিক অর্থে তার মধ্যে এমন সিদ্ধান্ত গ্রহণের আগ্রহ থাকে যে, তিনি যুদ্ধ শেষ করার উপায় খুঁজছেন। তবে তিনি এখনো তা করেননি।’ মার্কিন প্রেসিডেন্ট বলেন, যদি তেমনটা হয়, তাহলে তিনি তার ফরাসি ও ন্যাটো বন্ধুদের সঙ্গে পরামর্শ করে পুতিনের সঙ্গে কথা বলবেন। বাইডেন ও ম্যাক্রোঁ উভয়ই ইউক্রেনকে দীর্ঘমেয়াদি সমর্থনের প্রতিশ্রুতি দিয়েছেন। কারণ, দেশটি রাশিয়ার বিরুদ্ধে লড়ছে। মার্কিন প্রেসিডেন্ট বলেন, এই যুদ্ধ শেষ করার একটা উপায় আছে- যুক্তিসঙ্গত উপায়। আর তা হলো, পুতিনকে প্রথমেই ইউক্রেন থেকে রুশ বাহিনীকে সরিয়ে আনতে হবে। কিন্তু তিনি তা করবেন বলে মনে হয় না। ইউক্রেনের হাসপাতাল, শিশু যত্নকেন্দ্রসহ বিভিন্ন স্থানে বোমা ফেলছে রাশিয়া। ইউক্রেনে পুতিন যা করছেন, তা অসুস্থতা। ইউক্রেন ইস্যুতে পুতিন শুরু থেকেই প্রতিটি ক্ষেত্রে হিসাবে ভুল করেছেন বলে মন্তব্য করেন বাইডেন। কেউ যদি ইউক্রেন নিয়ে আলোচনায় বসতে চান, তবে তাদের কথা শুনতে মস্কো প্রস্তুত বলে জানিয়েছেন রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ।

ইউক্রেন যুদ্ধের ১০ মাস উপলক্ষে এক সংবাদ সম্মেলনে গতকাল ল্যাভরভ এ কথা বলেন।

সর্বশেষ খবর