শনিবার, ১০ ডিসেম্বর, ২০২২ ০০:০০ টা

দক্ষিণ কোরিয়ার নাগরিকদের বয়স কমল এক বছর

একটি পদ্ধতি বাতিল করায় দক্ষিণ কোরিয়ার নাগরিকদের বয়স কমে যাচ্ছে এক বছর। আইনপ্রণেতারা দেশটির নাগরিকদের বয়স গণনা পদ্ধতি সংশোধনের একটি বিলে অনুমোদন দিলে সেটি পার্লামেন্টে পাস হয়েছে। রয়টার্স।

প্রাপ্ত খবর অনুযায়ী, গত বৃহস্পতিবার দেশটিতে বহুদিন ধরে ব্যবহৃত ‘কোরিয়ান বয়স গণনা’ পদ্ধতিকে বাতিল করে দিয়েছে পার্লামেন্টে পাস হওয়া একটি বিল। এর ফলে দেশটিতে জন্ম নেওয়ার পরপরই শিশুর বয়স এক বছর ধরার নিয়মের ইতি ঘটবে, আর এতে দেশটির অধিকাংশ নাগরিকের বয়সও এক বছর কমে যাবে। ‘কোরিয়ান বয়স গণনা’ পদ্ধতিতে কারও কারও বয়স আন্তর্জাতিকভাবে স্বীকৃত পদ্ধতির বয়সের তুলনায় এক বা দুই বছর বেশি হতো। ‘কোরিয়ান বয়স গণনা’ পদ্ধতিটি কোরিয়ার একার নয়; চীন, জাপানসহ ওই অঞ্চলের অনেক দেশেই এক সময় এভাবে বয়স গণনার রীতি চালু ছিল। উত্তর কোরিয়া ১৯৮০-এর দিকেই এ পুরনো পদ্ধতি থেকে আন্তর্জাতিক বয়স গণনা পদ্ধতিতে চলে গেলেও দক্ষিণে এতদিন আগের পদ্ধতিই বহাল ছিল।

আন্তর্জাতিকভাবে সদ্যজাত শিশুর বয়স শূন্য থেকে গণনা শুরু হয়, ওই শিশুর পরবর্তী জন্মদিনে তার বয়স হয় এক বছর, তার পরবর্তী জন্মদিনে দুই বছর, এভাবে বাড়তে থাকে। চলতি বছর প্রেসিডেন্ট নির্বাচনের প্রচারে ইয়ুন সুক ইয়ল বয়স গণনা পদ্ধতি সংশোধনের প্রতিশ্রুতি দিয়েছিলেন। দেশটিতে আগামী জুন থেকে আন্তর্জাতিক পদ্ধতিতে বয়স গণনার এ পদক্ষেপটি কার্যকর হতে যাচ্ছে। সরকার বলছে, কোরিয়ান বয়স গণনা পদ্ধতি বাতিল হলে তা প্রশাসনিক ও চিকিৎসাসেবা-সংক্রান্ত কর্মকান্ডে বিভ্রান্তি ঘোচাবে।

 

সর্বশেষ খবর