শুক্রবার, ২৩ ডিসেম্বর, ২০২২ ০০:০০ টা
সংক্ষিপ্ত

২০২০ সালে আয়কর দেননি ট্রাম্প

২০২০ সালে আয়কর দেননি ট্রাম্প

হোয়াইট হাউসে প্রবেশের পর তিন বছর কমবেশি আয়কর দিলেও শেষ বছরে (২০২০ সালে) কোনো কর দেননি ডোনাল্ড ট্রাম্প। দেশটির প্রতিনিধি পরিষদের একটি কমিটি এ তথ্য প্রকাশ করেছে। রিটার্নের তথ্য অনুযায়ী, ক্ষমতায় থাকা চার বছরে ট্রাম্পের আয় ও কর  প্রদানের হার নাটকীয়ভাবে ওঠানামা করেছে।

সাবেক এ প্রেসিডেন্ট প্রথম তিন বছর কিছু না কিছু কর দিলেও শেষদিকে তা একদম শূন্যে নামিয়ে ফেলেছেন। অবশ্য কর না দেওয়ার পেছনে ব্যবসায় মুনাফা ঘাটতির অজুহাত দেখিয়েছেন তিনি। অন্যান্য প্রেসিডেন্টরা নিয়মিত আয়কর রিটার্ন প্রকাশ করলেও ট্রাম্প তা চাননি। পরে প্রতিনিধি পরিষদের ওই কমিটি একটি রুদ্ধদ্বার বৈঠক করে করের হিসাব প্রকাশে সম্মত হয়। এসব নথি ট্রাম্পের ভাবমূর্তিকে ধসিয়ে দিতে পারে বলেও ধারণা করা হচ্ছে। এমন এক সময়ে এ নথিগুলো প্রকাশ হলো, যখন ট্রাম্প দ্বিতীয়বার হোয়াইট হাউসে যেতে লড়াই শুরু করে দিয়েছেন।

ট্রাম্পের এক মুখপাত্র এ-সংক্রান্ত নথি প্রকাশ করাকে রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত বলে আখ্যা দিয়েছেন।

প্রেসিডেন্টের প্রত্যেক বছরের আয়কর বিবরণী যুক্তরাষ্ট্রের অভ্যন্তরীণ রাজস্ব বিভাগের (আইআরএস) অডিট করার কথা থাকলেও ২০১৯ সালে ডেমোক্র্যাটদের চাপের আগে তা করা হয়নি। ২০২০ সালের বিবরণীতে তাদের মোট ক্ষতির পরিমাণ দেখানো হয় ৪৮ লাখ ডলার; এ বছর তারা কোনো করই দেননি।

সর্বশেষ খবর