শিরোনাম
রবিবার, ৫ মার্চ, ২০২৩ ০০:০০ টা

রাশিয়া মোকাবিলায় ইউক্রেনকে আরও ৪০ কোটি ডলার দিচ্ছে যুক্তরাষ্ট্র

সাত মাসের লড়াইয়ে বিধ্বস্ত বাখমুত শহর প্রায় রুশ যোদ্ধাদের নিয়ন্ত্রণে

রাশিয়া মোকাবিলায় ইউক্রেনকে আরও ৪০ কোটি ডলার দিচ্ছে যুক্তরাষ্ট্র

ইউক্রেনের গুরুত্বপূর্ণ শহর বাখমুত নিয়ন্ত্রণে চলছে তুমুল লড়াই। এক ইউক্রেনীয় সেনাকে একটি স্বয়ংক্রিয় গ্রেনেড লঞ্চারে গুলি চালাতে দেখা যাচ্ছে। ছবিটি গত পরশু তোলা -এএফপি

রাশিয়াকে মোকাবিলায় ইউক্রেনের জন্য বিভিন্ন ধরনের গোলাবারুদসমৃদ্ধ ৪০ কোটি মার্কিন ডলারের নতুন সহায়তা প্যাকেজ ঘোষণা করেছে যুক্তরাষ্ট্র। শুক্রবার এ প্যাকেজ ঘোষণা করে দেশটি। নতুন প্যাকেজে নির্ভুল রকেট সিস্টেম ও আর্টিলারি রয়েছে উল্লেখ করে মার্কিন পররাষ্ট্র দফতর এক বিবৃতিতে বলেছে, যুক্তরাষ্ট্র প্রদত্ত এই সামরিক সহায়তা প্যাকেজটিতে ইউক্রেনের আত্মরক্ষায় কার্যকরভাবে ব্যবহারযোগ্য হিমার্স ও হাউইটজারসহ অন্যান্য গোলাবারুদ রয়েছে। প্যাকেজটিতে পদাতিক যুদ্ধ যানবাহনের (ব্র্যাডলি ইনফানট্রি ফাইটিং ভেহিকেলস) জন্য গোলাবারুদ এবং নদী ও অন্যান্য পানির বাধা অতিক্রম করার জন্য ব্যবহারের সেতু (আরমর্ড ভেহিকেল লঞ্চ ব্রিজেস) চালু করা হয়েছে।

২০২২ সালের ফেব্রুয়ারিতে ইউক্রেনে রুশ আগ্রাসনের পর কিয়েভকে দ্রুত সমর্থন প্রদানে মার্কিন যুক্তরাষ্ট্র ইউক্রেনের জন্য কয়েক ডজন রাষ্ট্রের সাহায্য সমন্বয় করার পরে আন্তর্জাতিক সমর্থনের লক্ষ্যে একটি জোট গঠনের নেতৃত্ব দিয়েছে। প্যাট্রিয়ট এয়ার ডিফেন্স সিস্টেম ও উন্নত ভারী ট্যাঙ্কসহ কিছু আইটেমের জন্য কিয়েভ চাপ দিলে আন্তর্জাতিক সমর্থকরা দিতে প্রাথমিকভাবে অনিচ্ছা প্রকাশ করলেও শেষ পর্যন্ত প্রদানে প্রতিশ্রুতি দিয়েছে। তবে তারা পশ্চিমা যুদ্ধবিমান দেওয়ার ব্যাপারে এখনো কোনো প্রতিশ্রুতি ব্যক্ত করেনি। ইউক্রেনের সমর্থকরা তাদের প্রতিশ্রুতি অনুসারে দেশটির সৈন্যদের নতুন অস্ত্রের প্রশিক্ষণ দিচ্ছে এবং মার্কিন বাহিনী জানুয়ারিতে বৃহত্তর কৌশলের উপর দৃষ্টি নিবন্ধ করে একটি প্রোগ্রাম শুরু করেছে।

এদিকে ইউক্রেনীয়দের নিয়ন্ত্রণে থাকা বাখমুতের অবশিষ্ট অংশে বোমা হামলা চালিয়ে যাচ্ছে রুশ বাহিনী। অবরুদ্ধ ইউক্রেনীয় শহরটি পুরোপুরি দখলকে গত ছয় মাসের মধ্যে বড় বিজয় বলছে মস্কো।

রুশ ভাড়াটে যোদ্ধা ওয়াগনার বাহিনী বলছে, গত সাত মাসের লড়াইয়ে বিধ্বস্ত বাখমুত শহর প্রায় দখল করে ফেলেছে তারা। শহরটির শুধু একটি রাস্তা এখনো ইউক্রেন সেনাদের হাতে। বাকি পুরো শহর রুশ বাহিনীর দখলে। ব্রিটিশ প্রতিরক্ষামন্ত্রী টুইটারে বলেন, ‘বাখমুতে ইউক্রেনীয় বাহিনী রুশ সেনাদের ক্রমবর্ধমান প্রবল চাপের মুখোমুখি হচ্ছে।

‘এদিকে, বাখমুত থেকে ইউক্রেনীয় ড্রোন ইউনিটকে অবিলম্বে প্রত্যাহারের নির্দেশ দিয়েছে ইউক্রেন সরকার। আল জাজিরা ও নিউইয়র্ক টাইমস

সর্বশেষ খবর