শুক্রবার, ১০ মার্চ, ২০২৩ ০০:০০ টা

মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী মুহিউদ্দিন গ্রেফতার

মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী মুহিউদ্দিন গ্রেফতার

দুর্নীতির অভিযোগে মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী মুহিউদ্দিন ইয়াসিনকে গ্রেফতার করা হয়েছে। গতকাল দেশটির দুর্নীতি দমন সংস্থা (এমএসিসি) এই তথ্য জানিয়েছে। এমএসিসি বলেছে, ক্ষমতায় থাকার সময় একটি অর্থনৈতিক পুনরুদ্ধার কর্মসূচি নিয়ে জিজ্ঞাসাবাদের পর মুহিউদ্দিনকে গ্রেফতার করা হয়েছে। ২০২০ থেকে ২০২১ পর্যন্ত ১৭ মাস প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেছিলেন মুহিউদ্দিন। তার বিরুদ্ধে ক্ষমতার অপব্যবহার ও অর্থ পাচারের অভিযোগ আনা হবে। মুহিউদ্দিনকে গ্রেফতারের পর তার সমর্থকরা বলছে, এই পদক্ষেপ প্রতিশোধপরায়ণ এবং রাজনৈতিক ভাবে তাকে দুর্বল করে দেওয়ার চেষ্টা। গত নভেম্বরে মালয়েশিয়ার সাধারণ নির্বাচনে হাড্ডাহাড্ডি লড়াইয়ে আনোয়ার ইব্রাহিমের কাছে মুহিউদ্দিনের পরাজয় হয়। এর মাত্র তিন মাসের মাথায়ই তিনি গ্রেফতার হওয়ায় দেশটিতে রাজনৈতিক উত্তেজনা বাড়ার আশঙ্কা করা হচ্ছে। ২০১৮ সাল থেকে মালয়েশিয়ায় চারবার প্রধানমন্ত্রী বদল হয়েছে।

মুহিউদ্দিনের শাসনামলে অনুমোদিত কোটি ডলারের কয়েকটি প্রকল্প পর্যালোচনার নির্দেশ দেন আনোয়ার। এসব প্রকল্পের মধ্যে রয়েছে কভিড-১৯ ত্রাণ কর্মসূচি। অভিযোগ রয়েছে, এ ক্ষেত্রে উপযুক্ত প্রক্রিয়া অনুসরণ করা হয়নি। অতীতে এসব দুর্নীতির অভিযোগ অস্বীকার করেছেন মুহিউদ্দিন। তিনি এগুলোকে রাজনৈতিক প্রতিশোধ হিসেবে উল্লেখ করেছেন।

এর আগে ২০১৮ সালে দেশটির আরেক সাবেক প্রধানমন্ত্রী নাজিব রাজাকের বিরুদ্ধে কয়েক শ কোটি ডলারের ওয়ানএমডিবি রাষ্ট্রীয় তহবিলে দুর্নীতি কেলেঙ্কারির একাধিক অভিযোগ উঠেছিল। চূড়ান্ত আপিলে হেরে যাওয়ার পর তার কারাদণ্ড হয়। তারপর থেকে তিনি জেলে রয়েছেন।

সর্বশেষ খবর