শিরোনাম
শনিবার, ১১ মার্চ, ২০২৩ ০০:০০ টা

টানা তৃতীয় মেয়াদে চীনের প্রেসিডেন্ট শি জিন পিং

টানা তৃতীয় মেয়াদে চীনের প্রেসিডেন্ট শি জিন পিং

টানা তৃতীয়বার চীনের প্রেসিডেন্ট নির্বাচিত হয়ে নতুন রেকর্ড গড়লেন শি জিন পিং। পাঁচ বছর মেয়াদে তৃতীয়বারের মতো প্রেসিডেন্ট নির্বাচিত হয়ে মাও সেতুংয়ের পর সবচেয়ে প্রভাবশালী নেতা হিসেবে নিজেকে প্রতিষ্ঠা করলেন ৬৯ বছর বয়সী শি। গতকাল এক প্রতিবেদনে আলজাজিরা এ খবর জানিয়েছে। ২০১৮ সালে চীনের সংবিধান পরিবর্তন করে প্রেসিডেন্টের মেয়াদের প্রচলিত বিধিনিষেধ বাতিল করেন শি জিন পিং। দেশটিতে এর আগে প্রেসিডেন্ট পদে দুই মেয়াদের বেশি ক্ষমতায় থাকার অনুমতি ছিল না। চীনা পার্লামেন্ট বা ন্যাশনাল পিপলস কংগ্রেসের (এনপিসি) ৩ হাজার সদস্যের ভোটের মাধ্যমে শুক্রবার প্রেসিডেন্ট নির্বাচন করা হয়। এক ঘণ্টার মধ্যে ২ হাজার ৯৫২ ভোট পেয়ে সর্বসম্মতিক্রমে

প্রেসিডেন্ট নির্বাচিত হন শি। আগামী দুই দিন মন্ত্রিসভার গুরুত্বপূর্ণ পদগুলোতে নিজের পছন্দের প্রার্থীদের নিয়োগ দেবেন শি জিন পিং। এর মধ্যে চীনের দ্বিতীয় সর্বোচ্চ পদে নিয়োগ পেতে চলেছেন লি কিয়াং।

এনপিসির নতুন সভাপতি হিসেবে ঝাও লেজি (৬৬) এবং নতুন ভাইস প্রেসিডেন্ট হিসেবে হান ঝেং (৬৮) দায়িত্ব গ্রহণ করলেন। তারা উভয়ই ক্ষমতাসীন কমিউনিস্ট দলের শীর্ষ নেতা।

অবশ্য নির্বাচনের কোনো প্রার্থী তালিকা প্রকাশ করা হয়নি। ধারণা করা হচ্ছে, শি এবং অন্যান্য পদে নির্বাচিত নেতারা বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন। এ ছাড়া গত বছরের অক্টোবরে ক্ষমতাসীন কমিউনিস্ট দলের কেন্দ্রীয় কমিটির সভাপতি পদে এবং প্রায় ২০ লাখ সদস্যের পিপলস লিবারেশন আর্মির অধিনায়ক হিসেবেও নির্বাচিত হন চীনা প্রেসিডেন্ট।

সর্বশেষ খবর