বৃহস্পতিবার, ৩০ মার্চ, ২০২৩ ০০:০০ টা

কেন্দ্রের বিরুদ্ধে বঞ্চনার অভিযোগে মমতার ধরনা

কেন্দ্রের বিরুদ্ধে বঞ্চনার অভিযোগে মমতার ধরনা

কলকাতার রাস্তায় অবস্থান কর্মসূচিতে অংশ নিলেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি। ভারতের কেন্দ্রীয় সরকারের বিরুদ্ধে বিভিন্ন বঞ্চনার প্রতিবাদে তার এ অবস্থান কর্মসূচি। এর আগে বিরোধী দলনেত্রী থাকাকালীন ২০০৬ সালে জমি আন্দোলনের জন্য সিঙ্গুরে জাতীয় সড়কের পাশে ১৪ দিন অবস্থান কর্মসূচিতে অংশ নিয়েছিলেন তিনি। ২৬ দিন অনশনও করেছিলেন সে সময়।

কলকাতায় আম্বেদকরের মূর্তির পাদদেশে দুই দিন ধরনা কর্মসূচি আজও চলবে। কর্মসূচিতে গতকাল সন্ধ্যায় মুখ্যমন্ত্রী ধরনা মঞ্চে হাজির হন তৃণমূল নেতা অভিষেক ব্যানার্জি।

গতকাল দুপুর ১২টা থেকে কলকাতার রেড রোডে স্থাপিত দেশটির সংবিধানপ্রণেতা বি আর আম্বেদকরের মূর্তির নিচে একটি অস্থায়ী মঞ্চ তৈরি করে অবস্থান কর্মসূচিতে অংশ নেন মমতা।

মূলত ১০০ দিনের কাজ, আবাস যোজনাসহ বিভিন্ন খাতে কেন্দ্রের কাছ থেকে রাজ্যের প্রাপ্য বকেয়া ১ লাখ কোটি রুপির বেশি অর্থ প্রদান, তৃণমূল সরকারের সাফল্যে বিজেপির প্রতিহিংসাপরায়ণ মনোভাব, কেন্দ্রীয় এজেন্সিগুলো দ্বারা বিরোধীদের হেনস্তা, পেট্রল, ডিজেল, কেরোসিন এবং রান্নার গ্যাসের দাম বৃদ্ধি- এসব ইস্যুতেই মমতার অবস্থান কর্মসূচি। অবস্থান কর্মসূচি মঞ্চের একদিকে রয়েছে সিলিন্ডার গ্যাসে কাট আউট ও অন্যদিকে বাজছে ইন্দ্রনীল সেনের গান। মুখ্যমন্ত্রীর সঙ্গেই ওই অবস্থান কর্মসূচি মঞ্চে যোগ দেন রাজ্যের মন্ত্রী শোভন দেব চট্টোপাধ্যায়, ফিরহাদ হাকিমসহ কেন্দ্রিয় নেতারা অংশ নেন। রাজনীতিবিদদের পাশাপাশি তৃণমূল সরকার ঘনিষ্ঠ টলিউডের কয়েকজন সেলিব্রেটিকেও দেখা যায় কর্মসূচিতে।

মমতার দাবি, রাজ্যের বিভিন্ন খাতে পাওনা টাকা কেন্দ্র আটকে রেখেছে। বিপুল ওই টাকা আটকে রাখার ফলে রাজ্যের উন্নয়ন ব্যাহত হচ্ছে। এটা রাজনৈতিক প্রতিহিংসা ছাড়া আর কিছুই নয়। তবে কেন্দ্র বলছে- রাজ্য সরকার কোনো হিসাব দেয় না। সেই হিসাব এলেই আটকে থাকা টাকা ছেড়ে দেওয়া হবে।

সর্বশেষ খবর