শনিবার, ৮ এপ্রিল, ২০২৩ ০০:০০ টা

তুরস্কে পৌঁছেছেন ল্যাভরভ

তুরস্কে পৌঁছেছেন ল্যাভরভ

রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ একটি গুরুত্বপূর্ণ চুক্তির বিষয়ে আলোচনার জন্য বৃহস্পতিবার তুরস্কে পৌঁছেছেন। ওই চুক্তি করে কৃষ্ণ সাগরে একটি নিরাপদ করিডোরের মাধ্যমে ইউক্রেনের বন্দরনগরী থেকে খাদ্যশস্য রপ্তানির অনুমতি দেয়। তুরস্কের এক কর্মকর্তা এ কথা জানিয়েছেন। খবর এএফপির।

রাজধানী আঙ্কারায় ইফতারের সময় ল্যাভরভ তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মেভলুত কাভুসোগলুর সঙ্গে সাক্ষাৎ করেন। খবরে বলা হয়, তুরস্কে কাভুসোগলুর সঙ্গে এক যৌথ সংবাদ সম্মেলনে ল্যাভরভের বক্তব্য দেওয়ার এবং প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগানের সঙ্গে সাক্ষাৎ করার কথা রয়েছে। ন্যাটো সদস্য দেশ তুরস্ক শান্তি আলোচনা ফের শুরু করতে রাশিয়া ও ইউক্রেন চাপ দিচ্ছে। কৃষ্ণ সাগরের প্রতিবেশী এ দুটি দেশের সঙ্গে তুরস্কের ভালো সম্পর্ক রয়েছে। এ সফরের প্রাক্কালে দেওয়া এক বিবৃতিতে রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, ‘আন্তর্জাতিক পরিস্থিতির জটিলতা সত্ত্বেও প্রাথমিকভাবে রাশিয়া ও তুরস্কের রাষ্ট্রপ্রধানের পর্যায়ে তাদের রাজনৈতিক সংলাপ অব্যাহত রয়েছে।’

ল্যাভরভ তুরস্কের কর্মকর্তাদের সঙ্গে খাদ্যশস্য রপ্তানি চুক্তি নিয়েও আলোচনা করবেন। ‘শুভেচ্ছার ইঙ্গিত হিসেবে আরও ৬০ দিনের জন্য’ এ চুক্তির মেয়াদ বাড়ানো হয়েছিল বলে রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়। ল্যাভরভ গত জুনে সর্বশেষ তুরস্ক সফর করেন। তুরস্ক মূল চুক্তি মেনে ১২০ দিনের মেয়াদ বাড়ানোর চাপ দিয়েছে।

সর্বশেষ খবর