শিরোনাম
সোমবার, ১৫ মে, ২০২৩ ০০:০০ টা
থাইল্যান্ডের নির্বাচনে বুথফেরত জরিপ

এগিয়ে থাকসিনের মেয়ে

এগিয়ে থাকসিনের মেয়ে

পেতংতার্ন সিনাওয়াত্রা

থাইল্যান্ডের সাধারণ নির্বাচনের ভোট গ্রহণ সুষ্ঠুভাবে শেষ হয়েছে। গতকাল স্থানীয় সময় সকাল ১০টা থেকে বিকাল ৫টা পর্যন্ত চলে ভোট গ্রহণ পর্ব। প্রাথমিক জরিপ বলছে, দেশটির সাবেক প্রধানমন্ত্রী থাকসিন সিনাওয়াত্রার মেয়ে পেতংতার্ন সিনাওয়াত্রা আছেন শক্ত অবস্থানে। পার্লামেন্টের নিম্নকক্ষের ৫০০ সদস্য নির্বাচনে ভোট দিয়েছেন প্রায় ৫০ লাখ ভোটার। ৯৫ হাজার কেন্দ্রে নেওয়া হয় ভোট। দেশটির দ্যা নেশন পত্রিকা পরিচালিত ভোট পরবর্তী জরিপে দেখানো হয়েছে, জাতীয় নির্বাচনে দুই-তৃতীয়াংশ ভোট পেয়ে বড় জয়ের পথে দেশটির দুই বিরোধী দল- ফিউ থাই এবং মুভ ফরোয়ার্ড পার্টি। পত্রিকাটি জানায়, ‘নির্বাচনে ফিউ থাই ও  মুভ ফরোয়ার্ড পার্টি নির্বাচনী এলাকা ও দলীয় তালিকাভুক্ত আসন- উভয় দিক থেকেই যথাক্রমে প্রথম ও দ্বিতীয় স্থানে থাকবে।’ তৃতীয় অবস্থানে রয়েছে ডেমোক্র্যাট পার্টি। উভয় ক্যাটাগরিতে তারা ১০ শতাংশ আসন পাবে। চতুর্থ স্থানে আছে সাবেক সেনাপ্রধান ও বর্তমান প্রধানমন্ত্রী প্রায়ুথ চান ওচার রাজনৈতিক দল ইউটিএন। উভয় ধরনের ৮ শতাংশ আসনে দলটি জিততে পারে।

এ জরিপের পরেও ক্ষমতায় থাকার আশা প্রকাশ করেছেন সেনা সমর্থিত প্রধানমন্ত্রী প্রায়ুথ চান ওচাও। ৬৯ বছরের এ সাবেক সেনাপ্রধান ২০১৪ সালে দেশটিতে সর্বশেষ অভ্যুত্থান ঘটিয়েছেন। সে সময় থাকসিন সিনাওয়াত্রার বোন ইংলাক সিনাওয়াত্রার কাছ থেকে ক্ষমতা ছিনিয়ে নিয়েছিলেন তিনি। সেনা সমর্থিত সরকারকে রুখতে অবশ্য জোর চেষ্টা চালাচ্ছে অন্যান্য দল। কিন্তু ভোট ফেরত জরিপ সেই আশা দেখাচ্চে না। মুভ ফরোয়ার্ড পার্টির নেতৃত্ব দিচ্ছেন ৪২ বছরের সাবেক প্রযুক্তি নির্বাহী পিটা লিমজারোনরাত।

তবে জরিপে ফিউ থাই দল এগিয়ে থাকলেও আদতে ক্ষমতায় আসতে পারবে কি না তা নিয়ে সন্দিহান দেশটির নাগরিকরা। ২০১৪ সালের অভ্যুত্থানের পর সংবিধানের পরিবর্তনের কারণে তৈরি হয়েছে এমন শঙ্কা।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর