বুধবার, ২৪ মে, ২০২৩ ০০:০০ টা

ভারতে তিন মুখ্যমন্ত্রীর বৈঠক

ভারতে তিন মুখ্যমন্ত্রীর বৈঠক

আগামী ২০২৪ সালে ভারতে লোকসভার নির্বাচনের আগে বিরোধী ঐক্য জোরদারে গুরুত্বপূর্ণ বৈঠক করলেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি। গতকাল বিকালে রাজ্য সরকারের সচিবালয় নবান্নে মমতার সঙ্গে বৈঠক করেন দিল্লির মুখ্যমন্ত্রী ও আম আদমি পার্টির (আপ) অরবিন্দ কেজরিওয়াল, পাঞ্জাবের মুখ্যমন্ত্রী আপ নেতা ভাগবন্ত মান। এ ছাড়াও ওই বৈঠকে উপস্থিত ছিলেন আপ সংসদ সদস্য রাঘব চাড্ডা ও অতিশী সিংহ।

সম্প্রতি একটি নতুন অধ্যাদেশ জারি করে দিল্লির সব সরকারি কর্মকর্তাদের নিয়োগ ও বদলির ক্ষমতা দিল্লির লেফটেন্যান্ট গভর্নরের হাতে তুলে দিয়েছে দেশটির কেন্দ্রীয় সরকার। এই অধ্যাদেশ যাতে ভারতের সংসদের উচ্চকক্ষে (রাজ্যসভা) খারিজ হয়ে যায়, তার জন্য সব বিরোধীদের সমর্থন চাইছেন কেজরিওয়াল। সেই সমর্থন আদায় করতেই মূলত মমতার সঙ্গে বৈঠক করলেন কেজরিওয়াল ও তার দলের নেতারা।

প্রায় এক ঘণ্টা ধরে চলা বৈঠক শেষে যৌথ সংবাদ সম্মেলন করেন তারা। সেখানে মমতা এই অধ্যাদেশ খারিজ করার বিষয়ে তার দল তৃণমূল কংগ্রেস রাজ্যসভায় আপকে সমর্থন দেবেন জানিয়ে বলেন, আমি সব বিরোধী দলকে অনুরোধ জানাব তারা যেন বিজেপির এই আইনের স্বপক্ষে ভোট না দেয়। ২০২৪ সালের নির্বাচনের আগে এটাই সেমিফাইনাল হবে। যদিও তারা লোকসভায় সংখ্যাগরিষ্ঠ তবুও তারা কিছু করতে পারবে না। কারণ সেখানেও বেশ কিছু প্রক্রিয়া রয়েছে।”

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর