২৮ মার্চ, ২০২৪ ১১:৫৪

বদর যুদ্ধ গায়েবি সাহায্যের অনুপম দৃশ্য

মুফতি আমজাদ হোসাইন হেলালী

বদর যুদ্ধ গায়েবি সাহায্যের অনুপম দৃশ্য

ঐতিহাসিক বদর প্রান্তর

১৭ রমজান। আজকের এই দিনে ঐতিহাসিক গাজওয়ায়ে বদর বা বদর যুদ্ধ সংঘটিত হয়েছিল। মহানবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের মক্কা হতে মদিনায় হিজরতের পর, মদিনায় ইসলামের দৃঢ় প্রতিষ্ঠা ও প্রসার, রসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের প্রভাব-প্রতিপত্তি দিনদিন বৃদ্ধি পাওয়া এবং মদিনা নগরীর শাসন-শৃঙ্খলা উন্নতি-অগ্রগতি ইত্যাদি কারণে মক্কার কুরাইশদের মনে শত্রুতার তীব্র আগুন জ্বলছিল ও ক্ষোভের আগুনে নিজেরাই জ্বলেপুড়ে ছারখার হচ্ছিল। মূলত ইসলাম ও মুসলমানদের শত্রুতা থেকেই মক্কার মুশরিক বাহিনী মহানবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ও সাহাবায়ে কেরামদের সঙ্গে প্রথম যে সংঘর্ষের সূত্রপাত ঘটায়, ইসলামের ইতিহাসে তা ‘গাজওয়ায়ে বদর’ বা বদর যুদ্ধ নামে পরিচিত। বদর যুদ্ধের কারণগুলোর মধ্যে অন্যতম ছিল- যথা : ১. মক্কার কুরাইশদের শত্রুতা। ২. মুনাফিক সরদার আবদুল্লাহ ইবনে উবাইয়ের ষড়যন্ত্র। ৩. মদিনার ইহুদিদের ষড়যন্ত্র। ৪. নাখলার খণ্ডযুদ্ধ। ৫. আবু সুফিয়ানের কাফেলা আক্রমণের মিথ্যা গুজব রটানো। ইত্যাদি।

উপরোক্ত প্রেক্ষাপটের ভিত্তিতে মহানবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম আনসার এবং মুহাজিরদের নিয়ে মাত্র ৩১৩ জনের একটি প্রাণ উৎসর্গকারী সাহাবায়ে কেরামদের নিয়ে ওই সময়ের দুনিয়াবি প্রভাবশালী কুরাইশ বাহিনীর মোকাবিলা করার জন্য বের হয়ে যান। মদিনা থেকে ৮০ মাইল দক্ষিণ-পশ্চিমে বদর উপত্যকায় দ্বিতীয় হিজরির ১৭ রমজান (৬২৪ খ্রিস্টাব্দ, ১৩ মার্চ) মুসলিম বাহিনীর সঙ্গে বিধর্মী কুরাইশদের সংঘর্ষ হয়। রসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম স্বয়ং নিজে এ যুদ্ধ পরিচালনা করেন। রসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের নির্দেশে মুসলিম বাহিনী বদর প্রান্তে নিজেদের জায়গা করে নেন। আল্লাহর সাহায্যে সেই জায়গা মুসলমানদের জন্য যুদ্ধের উপযুক্ত হয়ে যায়। সুবহানাল্লাহ।

প্রথমে প্রাচীন আরব রেওয়াজ ও নিয়মনীতি অনুসারে মল্লযুদ্ধ হয়। মহানবীর নির্দেশে হজরত আমির হামজা (রা.) হজরত আলী (রা.) ও হজরত আবু ওবায়দা (রা.) কুরাইশ পক্ষের নেতা উতবা, শায়বা এবং ওয়ালিদ বিন উতবার সঙ্গে মল্লযুদ্ধে অবতীর্ণ হন। এতে শত্রুপক্ষ শোচনীয়ভাবে পরাজিত ও নিহত হয়। উপায়ন্তর না দেখে আবু জেহেলের নেতৃত্বে কুরাইশগণ মুসলমানদের ওপর প্রচণ্ডভাবে আক্রমণ চালাতে লাগল, কিন্তু প্রতিকূল অবস্থায়ও সংঘবদ্ধ ও সুশৃঙ্খল মুসলিম বাহিনীর মোকাবিলা করা কুরাইশদের পক্ষে সম্ভব হয়নি।
১৭, ১৯ এবং ২১ রমজান এই তিন দিনই আল্লাহর গায়েবি সাহায্যে, রসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের আদেশ মান্য করে, অপূর্ব বিক্রম ও অপরিসীম নিয়মানুবর্তিতার সঙ্গে যুদ্ধ করার কারণে মুসলমানদের মহান রাব্বে কারিম প্রভাবশালী ও অহংকারী কুরাইশদের বিরুদ্ধে বিজয় দান করেন। সুবহানাল্লাহ। এ সম্পর্কে পবিত্র কোরআনে ইরশাদ হচ্ছে, আর আল্লাহ রব্বুল আলামিন বদরের যুদ্ধে এমন অবস্থায় তোমাদেরকে সাহায্য করলেন, যখন তোমরা ছিলে সম্পূর্ণ সহায় সম্বলহীন, সুতরাং তোমরা অন্তরে আল্লাহকে ভয় কর, যাতে তোমরা কৃতজ্ঞ হতে পার। (সুরা আলে ইমরান : ১২৩) বদরের যুদ্ধে আবু জেহেলসহ ৭০ জন কুরাইশ সৈন্য নিহত হয় ও সমসংখ্যক সৈন্য বন্দি হয়। অন্যদিকে মাত্র ১৪ জন মুসলিম সৈন্য শাহাদাতবরণ করেন। বস্তুত বদরের ঘটনা ইসলামের ইতিহাসে এক গুরুত্বপূর্ণ অধ্যায় এবং বিশ্ব সভ্যতার ইতিহাসে অনন্য এক অবস্থান দখল করে রেখেছে।

এ যুদ্ধ ছিল ইসলামের সর্বপ্রথম সামরিক বিজয়ের গৌরবোজ্জ্বল অধ্যায়। কাফির, মুশরিক, মুনাফিকদের দম্ভ চূর্ণবিচূর্ণ হয়ে মাটির সঙ্গে মিশে গিয়েছিল। এভাবে আল্লাহপাক যুগে যুগে হককে গালেব করেন। বাতিলকে নিঃশেষ করে দেন। পবিত্র কোরআনে সুরা বনি ইসরাঈলের ৮১ নম্বর আয়াতে ইরশাদ হচ্ছে- সত্য এসে গেছে, মিথ্যা বিলুপ্ত হয়ে গেছে। নিশ্চয়ই মিথ্যা বিলুপ্ত হবারই।

অন্য আয়াতে ইরশাদ হচ্ছে- আর এভাবে তিনি সত্যকে সত্যরূপে এবং অসত্যকে অসত্য রূপে প্রতিষ্ঠিত করতে চান। তাতে অপরাধীরা যতই অপছন্দ করুক। (সুরা আনফাল : ৮) মহান রব্বুল আলামিন আমাদের বদরের ইতিহাস থেকে শিক্ষা গ্রহণ করে জীবন গঠন করার তৌফিক দান করুন। আমিন।

 

সর্বশেষ খবর