Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
শিরোনাম
প্রকাশ : ৭ জুন, ২০১৯ ১৭:৫৩

হুমকির মুখে 'বিফ' হল 'বিপ'

দীপক দেবনাথ, কলকাতা

হুমকির মুখে 'বিফ' হল 'বিপ'

হওয়ার কথা ছিল ‘বিফ ফেস্টিভ্যাল’ কিন্তু হুমকির মুখে পড়ে নাম পাল্টে হল ‘বিপ ফেস্টিভ্যাল’। ঘটনা ঘটছে ভারতের পশ্চিমবঙ্গের রাজধানী কলকাতায়। গোমাংস দিয়ে যে কত রকমের সুস্বাদু পদ তৈরি করা যায়-সেই বার্তা তুলে ধরতেই আগামী ২৩ জুন কলকাতার সদর স্ট্রিটের একটি ক্যাফেতে হওয়ার কথা ছিল ‘কলকাতা বিফ ফেস্টিভ্যাল’। সোশ্যাল মিডিয়ায় ইতিমধ্যেই প্রচার শুরু করেছে আয়োজকরা। একটি ইভেন্ট ম্যানেজমেন্ট সংস্থাকে উৎসবটির প্রচারের দায়িত্বও দেওয়া হয়। কিন্তু সোশ্যাল মিডিয়ায় ‘বিফ’ শব্দ নিয়ে প্রবল আপত্তি আসতে থাকে। এমনকি আয়োজক সংস্থার কাছে বিভিন্ন ভাবে হুমকি আসে বলে অভিযোগ। আর এরপরই অবাঞ্চিত বিতর্ক এড়াতে নাম বদলে হল ‘কলকাতা বিপ ফেস্টিভ্যাল’।  

আয়োজক সংস্থার অন্যতম কর্মকর্তা অর্জুন কর জানান, ‘একাধিক ডানপন্থী সংগঠন পরিচালিত পেজ এবং সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্ট থেকে আমার নাম এবং মোবাইল নাম্বর ছড়িয়ে দেওয়া হয়। বজরং দল, বিজেপিসহ ডানপন্থ দলগুলি সদস্য বলে পরিচয় দিয়ে আমাকে হুমকি দিয়ে বলা হয়, ফেস্টিভ্যালের নাম ‘বিফ’ বদল করা না হলে অনুষ্ঠানের দিন বিক্ষোভ দেখানো হবে। এরপরই নাম বদলের সিদ্ধান্ত নিই। নতুন নাম কি হতে পারে তা ঠিক করতে এক কলেজ শিক্ষার্থীর পরামর্শ নিয়ে আমরা ‘বিফ’ শব্দটি বদলে ‘বিপ’ করে দিই।’

আর নাম পরিবর্তনের পর থেকেই নেতিবাচক সাড়া উল্লেখযোগ্যভাবে কমে গেছে বলে দাবি অর্জুন করের। এখন তারা এই মহান উৎসব উদযাপনের দিকে তাকিয়ে রয়েছে। 

অর্জুন কর আরও জানান, ‘উৎসবে আমরা গোমাংসের যেসব পদ সরবরাহ করবো-সেগুলো সচরাচর কলকাতা শহরে পাওয়া যায় না। আমরা এই শহরেই তিনটি উৎসবের আয়োজন করার সিদ্ধান্ত নিয়েছি-‘বিফ’ ফেস্টিভ্যাল ঠিক মতো সম্পন্ন হলে পরবর্তীতে ‘পর্ক’ (শুকরের মাংস) এবং ‘ইলিশ’ মাছ দিয়ে উৎসব।

জানা গেছে, এই উৎসবে থাকছে বোনলেস বিফ, বিফ ব্যাক রিব, বিফ বোলগোনিজ পাস্তা, বিফ বার্গার, বিফ স্ট্যেকস। খাবারের তালিকায় থাকছে শুকরের মাংস দিয়ে তৈরি হরেক রকম পদ। 

বিডি-প্রতিদিন/০৭ জুন, ২০১৯/মাহবুব


আপনার মন্তব্য