২৯ সেপ্টেম্বর, ২০২১ ০৯:২৬

শেখ হাসিনার জন্মদিনে বইয়ের মোড়ক উন্মোচন পশ্চিমবঙ্গের মন্ত্রীর

দীপক দেবনাথ, কলকাতা

শেখ হাসিনার জন্মদিনে বইয়ের মোড়ক উন্মোচন পশ্চিমবঙ্গের মন্ত্রীর

প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭৫ তম জন্মদিন উপলক্ষে তাকে নিয়ে লেখা একটি বইয়ের মোড়ক উন্মোচন করেছেন সিনিয়র তৃণমূল কংগ্রেস নেতা ও পশ্চিমবঙ্গের পঞ্চায়েত, গ্রাম উন্নয়ন, রাষ্ট্রায়ত্ত উদ্যোগ ও শিল্প পুনর্গঠন মন্ত্রী সুব্রত মুখার্জী। 

মঙ্গলবার বিকেলে দক্ষিণ কলকাতার বালিগঞ্জ এলাকায় নিজের বাসভবনে 'শেখ হাসিনা: দ্য স্টোরি অফ এ ব্লসোমিং বাংলাদেশ' শীর্ষক এই বইটির মোড়ক উন্মোচন করেন তিনি। এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন কলকাতাস্থ বাংলাদেশ উপ-হাইকমিশনের প্রথম সচিব (প্রেস) ড. মোফাককেরুল ইকবাল, কলকাতা প্রেসক্লাবের সভাপতি স্নেহাশীষ সুর, রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ের সাংবাদিকতা বিভাগের প্রধান ড. দেবজ্যোতি চন্দ প্রমুখ। 
বইটির সংকলন এবং সম্পাদনা করেন ড. মোফাককেরুল ইকবাল, এর প্রকাশক ঢাকার জার্নিম্যান বুকস প্রকাশনা সংস্থা।
 
বইটিতে কলম ধরেছেন বুদ্ধিজীবী, শিক্ষাবিদ অর্থনীতিবীদ, গণমাধ্যম এবং সাংস্কৃতিক জগতের দিকপালরা। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কন্যা শেখ হাসিনার জীবন, তার কাজকে খুব কাছ থেকে দেখেছেন এবং হাসিনার নেতৃত্বে বাংলাদেশের উন্নয়ন ও অগ্রগতিকে প্রত্যক্ষ করেছেন- এমন ১৫ জন ব্যক্তির লেখা তুলে ধরা হয়েছে এই বইটিতে। যার মধ্যে রয়েছেন ড. পবিত্র সরকার, ড. রতন খাশনবিস, তরুণ গাঙ্গুলী, সাংবাদিক মানস ঘোষ, দেবদ্বীপ পুরোহিত, প্রতিম রঞ্জন ঘোষ, অমল সরকার, কংগ্রেস নেতা সরদার আমজাদ আলী, চন্দন সেন, ড.দেবজ্যোতি চন্দ,  প্রবীর প্রামানিক, পার্থ চৌধুরী প্রমূখ। 

শেখ হাসিনার প্রতি এপার বাংলার মানুষের মনে যে গভীর শ্রদ্ধা রয়েছে সেই বিষয়টিও প্রতিফলিত হয়েছে এই বইটিতে। এদিনের সংক্ষিপ্ত অনুষ্ঠানে বক্তব্য রাখতে গিয়ে বাংলাদেশের সার্বিক উন্নয়ন এবং ভারত-বাংলাদেশ দ্বিপাক্ষিক সম্পর্ক উন্নয়নে শেখ হাসিনার ভূমিকার ভুয়সী প্রশংসা করেন সুব্রত মুখার্জি। জাতির সেবায় নিবেদিত হাসিনার জন্মদিনে তার দীর্ঘায়ু ও সুস্থ জীবন কামনা করেন মমতা ব্যানার্জির মন্ত্রিসভার এই সদস্য।  

মন্ত্রীর অভিমত বাংলাদেশের শিক্ষা জগতের পাঠক এবং স্কলারদের জন্য এই বইটি একটি গুরুত্বপূর্ণ দলিল এবং রেফারেন্স হিসাবে কাজ করবে। তিনি আরো বলেন 'এই বইটি বর্তমান প্রজন্মকে শেখ হাসিনার জীবনের সংগ্রাম এবং কীভাবে তিনি একটি দারিদ্র্যপীড়িত দেশকে অর্থনৈতিক সমৃদ্ধি এবং সামাজিক স্থিতিশীলতার দিকে নিয়ে গেছেন- তা জানতেও সাহায্য করবে।'
 
বইটির সংকলন ও সম্পাদনা করাটা জীবনের বড় অভিজ্ঞতার সঞ্চয় বলে মনে করেন মোফাককারুল ইকবাল। তার অভিমত এই কাজের মধ্যে দিয়ে বাংলাদেশের মহান নেত্রী সম্পর্কে বহু নতুন তথ্য জানতে পেরেছেন তিনি।
 
স্নেহাশীষ সুর জানান শেখ হাসিনা কেবলমাত্র বাংলাদেশের নেত্রীই নন, গোটা দক্ষিণ এশিয়া অঞ্চলের স্টেটসম্যান (রাষ্ট্রনায়ক)। ধর্মনিরপেক্ষতা, বহুত্ববাদী, গণতন্ত্রে বিশ্বাসী মুজিবুর রহমানের মত একজন বিখ্যাত বাবার কন্যা হলেন এই হাসিনা। 

বিডি প্রতিদিন/হিমেল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর