২৫ জুলাই, ২০২২ ০০:৫১
কলকাতায় গোলটেবিল বৈঠক

শেখ হাসিনার কারণেই ভারত-বাংলাদেশ সম্পর্ক নতুন উচ্চতায়: বাহাউদ্দিন নাছিম

দীপক দেবনাথ, কলকাতা

শেখ হাসিনার কারণেই ভারত-বাংলাদেশ সম্পর্ক নতুন উচ্চতায়: বাহাউদ্দিন নাছিম

বঙ্গবন্ধুর কন্যা শেখ হাসিনার অক্লান্তিক প্রচেষ্টা এবং সাহসী পদক্ষেপের কারণেই ভারত ও বাংলাদেশের মধ্যে মৈত্রী, বন্ধুত্বের সম্পর্ক এক অনন্য উচ্চতায় পৌঁছেছে বলে মনে করেন আওয়ামী লীগের যুগ্ম সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন নাছিম। তার অভিমত এই সম্পর্ক ধীরে ধীরে আরও উচ্চ পর্যায়ে পৌঁছাবে। 

বাংলাদেশের জাতির জনক বঙ্গবন্ধু মুজিব শেখ মুজিবুর রহমানের শতবর্ষ এবং ভারত-বাংলাদেশ বন্ধুত্বের ৫০ বছর পূর্তি উপলক্ষ্যে গতকাল রবিবার কলকাতার বেঙ্গল ক্লাবে আয়োজিত ‘গোল টেবিল বৈঠকে’ শেষে এই মন্তব্য করেন নাছিম।
 
ভারত-বাংলাদেশ বিপাক্ষিক সম্পর্কের বিষয়টি নিয়ে তিনি বলেন, ‘কারও সাথে আমাদের বৈরিতা নেই, শত্রুতাও নেই। আমরা চাই সকলের সাথে বন্ধুত্ব আমরা গভীর বন্ধুত্ব গড়ে তুলতে চাই। বাংলাদেশের সেক্ষেত্রে ভারত-বাংলাদেশের সম্পর্কের গভীরতা কতটা নিচে সেটা বোধহয় মেপে শেষ করা যাবে না। আমরা বিশ্বাস করি সেই সম্পর্ক দিনে দিনে আরো সুদৃঢ় হবে, শক্ত হবে, অসীম উচ্চতায় পৌঁছবে। শেখ হাসিনার অক্লান্তিক প্রচেষ্টা এবং সাহসী পদক্ষেপের কারণেই ভারত বাংলাদেশের মধ্যে মৈত্রী, বন্ধুত্বের সম্পর্ক এক অনন্য উচ্চতায় পৌঁছেছে।’

তিনি আরও বলেন, সীমান্ত দিয়ে দুই বাংলার যে সম্পর্ক বাধাগ্রস্ত করা যাবে না, এটা বারবার প্রমাণিত হয়েছে। উদাহরণ হিসেবে তিনি বলেন, সৌরভ গাঙ্গুলীর ডাকে সমস্ত প্রোটকল ভেঙে কয়েক বছর আগে তিনি ইডেনের ভারত বাংলাদেশ গোলাপি টেস্টে খেলা দেখতে এসেছিলেন। একাত্তরের মুক্তিযোদ্ধার সময় ভারত যেভাবে পাশে দাঁড়িয়েছে সেই অবদানের কথাও উল্লেখ করেন তিনি। 

ভারত-বাংলাদেশ মৈত্রী সংঘ আয়োজিত এই গোল টেবিলের অন্য আলোকচকদের মধ্যে ছিলেন,  সংগঠনের কার্যকরী সভাপতি শিশির বাজোরিয়া, কলকাতার বাংলাদেশ হাইকমিশনার আন্দালিব ইলিয়াস, কলকাতার বিশিষ্ট সাংবাদিক দেবাদীপ পুরোহিত।

বাংলাদেশে কয়েক হাজার কোটি টাকা আত্মসাতের অভিযোগে অভিযুক্ত পিকে হালদারকে দেশে ফিরিয়ে নেওয়ার ব্যাপারে সরকার বা দলের তরফ থেকে কোন পদক্ষেপ নেওয়া হচ্ছে কিনা সে ব্যাপারে নাছিম বলেন, ‘যা হয়েছে, যা হচ্ছে  ক্ষমতাসীন দল সঠিকভাবে তার দায়িত্ব পালন করছে। অপেক্ষা করুন কি হয়! ধরা পড়েছে, আগামী দিনে আরো অনেক কিছু হবে।’

 

বিডি প্রতিদিন/নাজমুল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর