Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
শিরোনাম
প্রকাশ : মঙ্গলবার, ৭ মার্চ, ২০১৭ ০০:০০ টা
আপলোড : ৬ মার্চ, ২০১৭ ২৩:৫২

সোনালি আঁশের সুদিন ফেরাতে বর্ণাঢ্য আয়োজন

নিজস্ব প্রতিবেদক

সোনালি আঁশের সুদিন ফেরাতে বর্ণাঢ্য আয়োজন
জাতীয় পাট দিবস উপলক্ষে গতকাল জামালপুরে বর্ণাঢ্য র‌্যালি —বাংলাদেশ প্রতিদিন

‘সোনালি আঁশের সোনার দেশ, পাট পণ্যের বাংলাদেশ’ এই স্লোগান নিয়ে সারা দেশে গতকাল প্রথমবারের মতো ‘জাতীয় পাট দিবস-২০১৭’ পালিত হয়েছে। এ উপলক্ষে সকালে জাতীয় সংসদ ভবনের সামনে থেকে বর্ণাঢ্য শোভাযাত্রা বের হয়। ঢাকাসহ সারা দেশে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানে পাট ও পাটজাত পণ্যসহযোগে বিভিন্ন অনুষ্ঠান ও বর্ণিল আলোকসজ্জা করা হয়েছে।

সকালের র‌্যালিতে প্রধান অতিথি ছিলেন বস্ত্র ও পাটমন্ত্রী মুহা. ইমাজ উদ্দিন প্রামাণিক। বস্ত্র ও পাট প্রতিমন্ত্রী মির্জা আজম র‌্যালিতে বিশেষ অতিথি ছিলেন। দেশের বিভিন্ন অঞ্চল থেকে আসা পাট চাষি, পাটের সঙ্গে সংশ্লিষ্ট সব ব্যবসায়ী প্রতিনিধি র‌্যালিতে অংশ নেন। বর্ণাঢ্য আয়োজনে ইউনিয়ন, উপজেলা, জেলা, বিভাগীয় শহর থেকে পাট চাষিসহ পাটের সঙ্গে সংশ্লিষ্ট সবাইকে এর সঙ্গে অন্তর্ভুক্ত করা হয়। র‌্যালি, ব্যানার, পোস্টারসহ পাট চাষের এলাকাগুলোতে বিশেষ অনুষ্ঠানের আয়োজন করা হয়। মিল এলাকাগুলোতে আলোক সজ্জাসহ তোরণ নির্মাণ করা হয়। সকালের অনুষ্ঠানে বস্ত্র ও পাটমন্ত্রী মুহা. ইমাজ উদ্দিন প্রামাণিক বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার মৃতপ্রায় পাটকে আবার সোনালি আঁশের ঐতিহ্যে ফিরিয়ে এনেছেন। পাট এখন পরিবেশবান্ধব ও বহুমুখী পণ্যের উপাদান। বাংলার পাট বিশ্বমাত-এটাই এখন বাস্তব।

বস্ত্র ও পাট প্রতিমন্ত্রী মির্জা আজম বলেন, ১৭টি পণ্য সংরক্ষণ ও পরিবহনে পাটজাত মোড়ক বাধ্যতামূলক ব্যবহার নিশ্চিত হয়েছে। এতে পাটের অভ্যন্তরীণ চাহিদা বেড়েছে, পাট চাষিরা ন্যায্যমূল্য পাচ্ছেন। পাট থেকে অমিত সম্ভাবনাময় ভিসকস ফাইবার, চারকোল, কম্পোজিট জুট টেক্সটাইল, পাট পাতার কোমল পানীয়, নদীর ভাঙনরোধে পরিবেশবান্ধব জুট জিও- টেক্সটাইল, পলিথিনের বিকল্প পাটের শপিং ব্যাগ উৎপাদনের মাধ্যমে পাটখাতে নতুন দিগন্ত উম্মোচিত হচ্ছে। ফলশ্রুতিতে পাট ও পাটজাত পণ্যের চাহিদা ব্যাপকভাবে বৃদ্ধি  পেয়েছে। বাংলাদেশের কৃষক তাদের উৎপাদিত সোনালি আঁশ বিক্রি করে কাঙ্ক্ষিত মূল্য পাবেন। উল্লেখ্য, আগামী  ৯ মার্চ প্রধানমন্ত্রী শেখ হাসিনা কৃষিবিদ ইনস্টিটিউশনে মূল অনুষ্ঠান উদ্বোধন করবেন। এছাড়াও ৯-১১ মার্চ কৃষিবিদ ইনস্টিটিউশনে তিন দিনব্যাপী পাটপণ্যের মেলা অনুষ্ঠিত হবে।


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর