Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
প্রকাশ : বৃহস্পতিবার, ১৫ ফেব্রুয়ারি, ২০১৮ ০০:০০ টা
আপলোড : ১৪ ফেব্রুয়ারি, ২০১৮ ২৩:৩৩

ভালোবাসার আবহ মেলাজুড়ে

মোস্তফা মতিহার

ভালোবাসার আবহ মেলাজুড়ে
ভালোবাসা দিবসে প্রিয় সন্তানের সঙ্গে সেলফি। গতকাল সোহরাওয়ার্দী উদ্যান থেকে তোলা ছবি —রোহেত রাজীব

দিনটি ছিল ভালোবাসার। প্রেমিকযুগলের চোখেমুখে ছিল নতুন দিনের প্রত্যয়। স্বপ্নে বিভোর তরুণ-তরুণীর হৃদয়ের জমিনে ছিল নানা কল্পনার আঁকিবুঁকি। খোঁপায় হলুদ গাঁদা, হাতে লাল গোলাপ, সেই সঙ্গে মাথায় ছিল ফুলের টায়রা। আবেগময় চাউনির পলকে পলকেই ফুটে উঠেছিল রঙিন স্বপ্ন। প্রেমিকযুগল তাদের ভালোবাসার রং ছিটিয়ে দিয়েছিল অমর একুশে গ্রন্থমেলার ১৪তম দিনে। এদিন এক হাতে লাল গোলাপ আরেক হাতে শোভা পেয়েছে প্রিয় লেখকের বই।

এ ছিল গতকাল ভালোবাসার দিনে গ্রন্থমেলার দৃশ্য। বসন্তের কোকিলের কুহুতানের ছন্দে ছন্দেই স্টল ঘুরে ঘুরে এদিন বই কিনেছেন কপোত-কপোতীরা। পরস্পরকে প্রেমের কবিতা আর উপন্যাস উপহার দিয়ে দিনটিকে স্মরণীয় করে রাখতে ব্যস্ত ছিলেন তারা। ভালোবাসার প্রভাবে মেলাপ্রাঙ্গণও ছিল দারুণ প্রভাবিত।

নতুন বই : বাংলা একাডেমির জনসংযোগ বিভাগের তথ্যানুযায়ী গতকাল ১৪তম দিনে মেলায় নতুন বই এসেছে ১৯২টি। এর মধ্যে গল্প ২২, উপন্যাস ২৭, প্রবন্ধ ৬, কবিতা ৭৩, গবেষণা ৮, ছড়া ২, শিশুসাহিত্য ৬, জীবনী ৮, ভ্রমণ ৮, ইতিহাস ৪, রাজনীতি ১, চিকিৎসা ৩, রম্য/ধাঁধা ১, ধর্মীয় ১ ও অন্যান্য ২২টি বই। এর মধ্যে অ্যাডর্ন প্রকাশ করেছে আবুল কাসেম ফজলুল হকের ‘সংস্কৃতির সহজ কথা’। শোভা প্রকাশ বের করেছে ড. মোহাম্মদ আমীনের জীবনীগ্রন্থ ‘জর্জ ওয়াশিংটন হতে ডোনাল্ড ট্রাম্প’ ও ‘বাংলাদেশের জেলা উপজেলা ও নদ-নদীর নামকরণের ইতিহাস’। মিজান পাবলিশার্স বের করেছে আবুবকর সিদ্দিকের ‘স্বদেশ কবির দীর্ঘশ্বাস’, ডা. আনোয়ারা হকের কাব্যগ্রন্থ ‘নিশিথেও যেও নাগো তুমি’ ও নকুল কুমার বিশ্বাসের ভ্রমণকাহিনী ‘নকুলের এভারেস্ট জয়’। আগামী প্রকাশনী এনেছে তোফায়েল আহমেদের প্রবন্ধগ্রন্থ ‘সুখের সন্ধানে শান্তির সন্ধানে’ ও ‘বিশ্বরাজনীতিতে মুসলিম প্রশ্ন’। হোজ্জার সেরা ১০০ জোকস : হাসান হাফিজের নতুন বই ‘হোজ্জার ১০০ জোকস’ প্রকাশ করেছে সময় প্রকাশন। প্রচ্ছদ করেছেন ধ্রুব এষ। বইয়ের দাম ২০০ টাকা।

যুক্তিতর্ক ও গল্প : জনপ্রিয় কলামিস্ট ও গল্পকার সাইফুর রহমানের ‘যুক্তিতর্ক ও গল্প’ প্রকাশিত হয়েছে কারুবাক প্রকাশনী থেকে। স্টল নম্বর ৬৫৬। গণহত্যা গজারিয়া : শিকড়সন্ধানী লেখক সাহাদাত পারভেজের ‘গণহত্যা গজারিয়া রক্ত মৃত্যু মুক্তি’ প্রকাশ করেছে সাহিত্য প্রকাশ। দাম ৩৭৫ টাকা। বইটি পাওয়া যাচ্ছে অমর একুশে গ্রন্থমেলার ২৫৩-২৫৬ নম্বর স্টলে। মূলমঞ্চ : গতকাল বিকাল ৪টায় গ্রন্থমেলার মূলমঞ্চে অনুষ্ঠিত হয় ‘শিশু সংগঠন নিষ্ক্রিয়তা ও শিশুর সাংস্কৃতিক বিকাশ’ শীর্ষক আলোচনা অনুষ্ঠান। এতে প্রবন্ধ উপস্থাপন করেন মোহিত কামাল। আলোচনায় অংশ নেন সুব্রত বড়ুয়া, দিলারা হাফিজ ও হাসান শাহরিয়ার। সভাপতিত্ব করেন শিল্পী হাশেম খান। সন্ধ্যায় সাংস্কৃতিক অনুষ্ঠানে সংগীত পরিবেশন করেন খুরশিদ আলম, মুর্শিদুদ্দিন আহম্মদ, কমলিকা চক্রবর্তী ও চম্পা বণিক।


আপনার মন্তব্য