Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
প্রকাশ : রবিবার, ২৩ সেপ্টেম্বর, ২০১৮ ০০:০০ টা
আপলোড : ২২ সেপ্টেম্বর, ২০১৮ ২৩:১৩

পবিত্র আশুরা পালিত

নিজস্ব প্রতিবেদক

পবিত্র আশুরা পালিত

যথাযোগ্য ধর্মীয় ভাব-গাম্ভীর্যের সঙ্গে বিশ্বের বিভিন্ন মুসলিম দেশের মতো গত শুক্রবার বাংলাদেশেও পালিত হয়েছে পবিত্র আশুরা।

এ উপলক্ষে মসজিদে মসজিদে জুমার নামাজের খুতবায় আশুরার তাৎপর্যের পাশাপাশি একই দিনে কারবালা প্রান্তরে মহানবী হজরত মুহাম্মদ (সা.)-এর দৌহিত্র হজরত ইমাম হোসাইন (রা.)-এর শাহাদাতের ঘটনা বয়ান করা হয়। বাদ আসর ও বাদ মাগরিব বিভিন্ন মসজিদ, মাদ্রাসা ও খানকায় আশুরা উপলক্ষে আলোচনা  সভা, ওয়াজ ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। এ ছাড়া শহীদে কারবালার শোকাবহ ঘটনার স্মরণে রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন স্থান থেকে বের হয় শিয়া সম্প্রদায়ের তাজিয়া বা শোক মিছিল। ধর্মপ্রাণ মুসলমানরা এ উপলক্ষে আশুরার আগে পরে মিলিয়ে দুই দিন রোজা রাখাসহ নফল ইবাদত-বন্দেগির মাধ্যমে দিনটি পালন করেছেন। দিনটি ছিল সরকারি ছুটির দিন। শিয়া মুসলমানরা রাজধানীর পুরান ঢাকার হোসেনি দালান ইমামবাড়া থেকে সকাল ১০টায় শোকের প্রতীক হিসেবে বিশাল তাজিয়া বা শোকমিছিল বের করে।

একই সঙ্গে পুরান ঢাকার ফরাশগঞ্জের বিবিকা রওজা, মোহাম্মদপুর, মিরপুর, পল্টন ও মগবাজার থেকেও তাজিয়া মিছিল বের হয়। বেলা একটায় ধানমন্ডি লেকের ঝিকাতলা প্রান্তে প্রতীকী ‘কারবালা’ প্রাঙ্গণে এসে শেষ হয় তাজিয়া মিছিল। শহীদে কারবালা উপলক্ষে রাজশাহী ও খুলনা মহানগরীতে তাজিয়া মিছিল বের হয়। রাজশাহীর হজরত শাহ মখদুম (রহ.) দরগা মসজিদে বাদ জুমা মুসলিম উম্মার সুখ-সমৃদ্ধি ও কল্যাণ কামনা করে বিশেষ মোনাজাত এবং খিচুড়ি বিতরণ করা হয়।


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর