রবিবার, ১৩ জানুয়ারি, ২০১৯ ০০:০০ টা

ছুটির দিনে জমজমাট বাণিজ্য মেলা

নিজস্ব প্রতিবেদক

ছুটির দিনে জমজমাট বাণিজ্য মেলা

রাজধানীর শেরেবাংলানগরে ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলার চতুর্থ দিনে গতকাল ক্রেতা-দর্শনার্থীর ভিড় আরও বেশি ছিল। এদিনও সরকারি ছুটির দিন ছিল। মেলায় দেখা গেছে, ক্রেতারা বিভিন্ন স্টলে নানা ধরনের পণ্য ও দ্রব্যসামগ্রী কিনলেও স্টলে স্টলে ঘুরে বেড়াতেই বেশি ব্যস্ত ছিলেন।

দেখা গেছে, গতকাল পর্যন্ত বাণিজ্য মেলায় স্টল গোছানোর প্রায় ৪০ শতাংশ কাজই সম্পন্ন হয়নি। বিশেষ করে মেলার উত্তর-দক্ষিণ, পূর্ব-পশ্চিম সব দিকেই রয়েছে অসম্পূর্ণ স্টল। ভিআইপি গেট থেকে সার্ভিস গেট পর্যন্ত বিভিন্ন জায়গায় চলছে স্টল প্রস্তুতের কাজ। ফলে দর্শনার্থীদের কানে আসছিল কাঠ, হাতুড়ি, পেরেকের ঠক ঠক আওয়াজ। এ অবস্থায় ভিআইপি গেট দিয়ে প্রবেশ করে পশ্চিম দিকে একটু অগ্রসর হলেই চোখে পড়ে থাইল্যান্ড, চীন ও ভারতীয় পণ্যের প্যাভিলিয়ন। সেখানে সাইদ নামে একজন বলেন, আমরা একটু দেরিতে কাজ শুরু করেছি। সাধারণত মেলার প্রথম দিকে বিক্রি খুব একটা হয় না। তবে আমাদের সব কাজ প্রায় শেষ হয়ে এসেছে। দুই-এক দিনের মধ্যেই সব স্টলের কাজ শেষ হয়ে যাবে। মেলায় সব থেকে বেশি অপ্রস্তুত স্টল দেখা গেছে সার্ভিস গেটের পাশে বা পশ্চিম দিকে। ওই অংশে বেশিরভাগ স্টলেরই কাজ শেষ হয়নি। এবারের মেলায় সব মিলিয়ে পাঁচ শতাধিক স্টল থাকার কথা। এর মধ্যে সংরক্ষিত মহিলা স্টল ২০টি, প্রিমিয়ার প্যাভিলিয়ন ৬০টি, প্রিমিয়ার মিনি প্যাভিলিয়ন ৩৮টি, সাধারণ প্যাভিলিয়ন ১৮, সাধারণ মিনি প্যাভিলিয়ন ২৯টি, প্রিমিয়ার স্টল ৬৭টি, রেস্টুরেন্ট তিনটি, সংরক্ষিত প্যাভিলিয়ন ৯টি, সংরক্ষিত মিনি প্যাভিলিয়ন ৬টি, বিদেশি প্যাভিলিয়ন ২৬টি, সংরক্ষিত মিনি প্যাভিলিয়ন ৯টি, বিদেশি প্রিমিয়ার স্টল ১৩টি, সাধারণ স্টল ২০১টি এবং ফুড স্টল ২২টি। মেলার আয়োজক প্রতিষ্ঠান রপ্তানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) তথ্য অনুযায়ী, মেলায় মা ও শিশু কেন্দ্র, শিশুপার্ক, ই-পার্ক ও পর্যাপ্ত এটিএম বুথ রয়েছে। রেডিমেড গার্মেন্ট পণ্য, হোমটেক্স, ফেব্রিকস পণ্য, হস্তশিল্প, পাট ও পাটজাত পণ্য, গৃহস্থালি ও উপহার সামগ্রী, চামড়া ও চামড়াজাত পণ্য রয়েছে। এ ছাড়াও এখান থেকে তৈজসপত্র, সিরামিক, প্লাস্টিক পলিমার পণ্য, কসমেটিকস হারবাল ও প্রসাধনী সামগ্রী, খাদ্য ও খাদ্যজাত পণ্য, ইলেকট্রিক ও ইলেকট্রনিকস সামগ্রী, ইমিটেশন ও জুয়েলারি, নির্মাণসামগ্রী ও ফার্নিচার সামগ্রী ক্রয় করা যাবে। এবার বাংলাদেশ ছাড়াও ২৫টি দেশের ৫২টি প্রতিষ্ঠান মেলায় অংশ নিচ্ছে।

দেশগুলো হলো- থাইল্যান্ড, ইরান, তুরস্ক, শ্রীলঙ্কা, মালদ্বীপ, নেপাল, চীন, মালয়েশিয়া, ভিয়েতনাম, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ভারত, পাকিস্তান, হংকং, সিঙ্গাপুর, মরিশাস, দক্ষিণ কোরিয়া, দক্ষিণ আফ্রিকা, জার্মানি, সুইজারল্যান্ড, অস্ট্রেলিয়া ও জাপান।

উল্লেখ্য, ৯ জানুয়ারি বিকালে রাজধানীর শেরেবাংলানগরে ২৪তম ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলার উদ্বোধন করেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। মেলা চলবে ৮ ফেব্রুয়ারি পর্যন্ত।

সর্বশেষ খবর