Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
শিরোনাম
প্রকাশ : শনিবার, ২৩ ফেব্রুয়ারি, ২০১৯ ০০:০০ টা
আপলোড : ২২ ফেব্রুয়ারি, ২০১৯ ২৩:১৪

নতুন বইয়ের ছড়াছড়ি

মোস্তফা মতিহার

নতুন বইয়ের ছড়াছড়ি

রাজধানীর অমর একুশে গ্রন্থমেলায় নতুন বইয়ের ছড়াছড়ি ঘটেছে। প্রতিদিনই আসছে নতুন নতুন বই। তবে প্রকাশনার দিক থেকে সবচেয়ে এগিয়ে আছে কবিতার বই। সর্বোচ্চ ১১৯৯টি কাব্যগ্রন্থ নিয়ে প্রকাশনার দিক থেকে এবারের মেলায় প্রথম অবস্থানে আছে এ বই। এবারের মেলায় উল্লেখযোগ্য কবিতার বইগুলো হচ্ছে- অনন্যা থেকে প্রকাশিত সৈয়দ শামসুল হকের ‘নাইলন গোলাপ টেবিলে’, মহাদেব সাহার ‘কোথায় পাই দিব্যজ্ঞান’, ঐতিহ্য   থেকে মেহেদী হাসান তামিমের ‘জলতাপে পুড়ছে পৃথিবী’, টাঙ্গন থেকে হাবীবুল্লাহ সিরাজীর ‘ম্লান, ম্রিয়মাণ নয়’, অনিন্দ্য থেকে কামরুল হাসানের ‘আহত ফুলের কথা’, রুদ্র গোস্বামীর ‘কথাটি ছিল’, কথাপ্রকাশ প্রকাশ থেকে শেখ সাদীর ‘হাসুর আকাশে’, সুন্দরম প্রকাশ থেকে শ্যামল দত্তের ‘পতাকার রঙ’ ও ড. সমজিৎ পালের ‘আবেগের ছড়া’, ব্যক্তিগত থেকে মেহেদী হাসানের ‘ফাল্গুন না ফেব্রুয়ারি’, পূর্বা প্রকাশনী থেকে সমীর অধিকারীর ‘ছন্নছাড়ার কাব্য’, নন্দিতা প্রকাশ থেকে সুকৃতি ভট্টাচার্য্যরে ‘নিঃশব্দ বিবেক’, মেঘ থেকে আবু সাঈদ ওবায়দুল্লাহর ‘কবিতাসংগ্রহ’, কবি প্রকাশনী থেকে আবুল হাসানের ‘প্রেমের কবিতাসমগ্র’, পাঞ্জেরী পাবলিকেশন্স থেকে হাবীবুল্লাহ সিরাজীর ‘ঈহা’, আগামী প্রকাশনী থেকে শাহিদ আনোয়ারের ‘শ্রেষ্ঠ কবিতা’ ও কামরুল নাহার সিদ্দীকার কবিতার বই ‘জল জ্যোৎত্ন যমুনা’, নাগরী  থেকে আবু হাসান শাহরিয়ারার ‘বিমূর্ত প্রণয়কলা’, শিলা প্রকাশনী থেকে সুব্রত কুমার মোহন্তের ‘ভালোবাসার জল’, পূর্বা প্রকাশনী থেকে শওকত জাহিদের ‘রুপালি কফিন’, মূর্ধন্য প্রকাশ থেকে মনজুরে মওলার কবিতা সঙ্কলন গ্রন্থ ‘বাংলাদেশের কবিতা : ১৯৪৭-২০১৭’, পারিজাত প্রকাশনী থেকে ইকবাল হোসেনের কাব্যগ্রন্থ ‘ভালো আছি’ ও সুমাইয়া করিমের ‘নিঃশব্দে এসেছিলো সে’, শামীম পারভেজের ‘রঙে রঙে মোড়ানো হৃদয়’, আনোয়ার মজিদের ‘জলে ধুয়ে যায় জলে’, কাজী রাশেদের ‘সময় আমাকে দিচ্ছে না সময়’, মুক্তচিন্তা প্রকাশনী থেকে মোহাম্মদ আলী খানের ‘একুশের বর্ণমালা’ কবিতা, পায়রা থেকে মীনা উজ্জ্বলের ‘শয্যা ভরা নির্জনতা’, অন্যপ্রকাশ থেকে হক ফারুক আহমেদের ‘নিঃসঙ্গতার পাখিরা’ ও শিহাব শাহরিয়ারের ‘পড়ে থাকে অহংকার’ ইত্যাদি। প্রকাশের দিক থেকে এগিয়ে থাকলেও বিক্রির দিকে পিছিয়ে রয়েছে কবিতার বই।

তানিয়া তুষ্টির ‘বিস্ময়কর বিশ্ব’ : বাংলাদেশ প্রতিদিনের রকমারি বিভাগে প্রকাশিত বিভিন্ন লেখা নিয়ে সাংবাদিক তানিয়া তুষ্টির বই ‘বিস্ময়কর বিশ্ব’ প্রকাশ করেছে শব্দভূমি। বিশ্ব রাজনীতি, অর্থনীতি, শিল্প, সাহিত্য, পর্যটন, ক্রীড়াঙ্গনসহ বিশে^র বিভিন্ন অঙ্গনের খুঁটিনাটি তথ্য নিয়ে সাজানো হয়েছে বইটি। বইটির প্রচ্ছদ করেছেন রাওয়াইফ জানান অবনীল। ২৫৬ পৃষ্ঠার এই বইটির দাম রাখা হয়েছে ৫০০ টাকা। পাওয়া যাচ্ছে স্টল নাম্বার ২৭২-এ।

মুহম্মদ আকবরের ‘শৈলজারঞ্জন মজুমদার রচনাসমগ্র’ : চারুলিপি প্রকাশন মেলায় এনেছে সাংবাদিক, লেখক ও গবেষক ও মুহম্মদ আকবরের সংগ্রহ ও সম্পদনা গ্রন্থ ‘শৈলজারঞ্জন মজুমদার রচনাসমগ্র’। নিজের সংগ্রহ ও  সম্পাদনায় লেখক মুহম্মদ আকবর রবীন্দ্রসংগীতের বাধ্যবাধকতা, রবীন্দ্রসংগীত সৃষ্টির নানাকথা, রবীন্দ্রনাথের সাহিত্য ভাবনা ইত্যাদি বিষয়ে শৈলজারঞ্জনের লেখা আত্মজীবনীমূলক বিভিন্ন লেখা এই বইটিতে তুলে ধরেছেন। বইটির প্রচ্ছদ করেছেন চারুপিন্টু। ৪০০ টাকা মূল্যের এই সম্পাদনা গ্রন্থটি পাওয়া যাচ্ছে মেলার সোহরাওয়ার্দী উদ্যানের ৪৯৭, ৪৯৮, ৪৯৯ ও ৫০০ নাম্বার স্টলে।

এদিকে ৫৮৭টি গল্পগ্রন্থ নিয়ে প্রকাশনার দিকে দ্বিতীয় অবস্থানে রয়েছে গল্পের বই। ৫৪৬টি উপন্যাস নিয়ে প্রকাশনার দিকে তৃতীয় অবস্থানে রয়েছে উপন্যাস গ্রন্থ। গত ২২ দিনে মোট বই প্রকাশ হয়েছে ৩ হাজার ৬৭৭টি। এর মধ্যে প্রবন্ধ ২০৮টি, গবেষণা ৬২টি, ছড়া ৯৪টি, শিশুতোষ ১০৩টি, জীবনী ১২৫টি, রচনাবলি ১০টি, মুক্তিযুদ্ধ ৯১টি, নাটক ৩৫টি, বিজ্ঞান ৬৪টি, ভ্রমণ ৭১টি, ইতিহাস ৬২টি, রাজনীতি ২৬টি, স্বাস্থ্য ২২টি, কম্পিউটার ৪টি, রম্য/ধাঁধা ২৪টি, ধর্মীয় ১৮টি, অনুবাদ ৩০টি, অভিধান ৪টি, সায়েন্স ফিকশন ৪১টি এবং অন্যান্য গ্রন্থ প্রকাশিত হয়েছে ২৫১টি।

মেলায় রণজিৎ সরকারর ছয়টি বই : এবারের মেলায় এসেছে সাংবাদিক রণজিৎ সরকারের ছয়টি বই। এর মধ্যে তাম্রলিপি এনেছে ‘গল্পে গল্পে বর্ণমালা’ বেহুলা বাংলা এনেছে ‘প্রেম জ্বলে ডুবে যাই’, বাবুই এনেছে শিশুতোষগ্রন্থ ‘পরির সাথে দেশ ঘুরি’, রিয়া প্রকাশনী এনেছে ‘ছোটদের জানা-অজানা প্রিয় বাংলাদেশ’, টাঙ্গন এনেছে ‘দিয়ার বন্ধু টিয়া’।

বগুড়ার বইমেলা : বগুড়া বইমেলাকে ঘিরে বাড়ছে উৎসব। বিনোদনবঞ্চিত বগুড়ার সাধারণ মানুষ বই কেনার পাশাপাশি বিনোদনের জন্য বগুড়া বইমেলায় আসছেন। মেলায় প্রতিদিন বিভিন্ন সংগঠনের সাংস্কৃতিক অনুষ্ঠানে দর্শকের ঢল নামছে। গতকাল ছুটির দিন হওয়ায় কানায় কানায় পূর্ণ ছিল বগুড়া বইমেলা।

এদিন শিশু থেকে শুরু করে সব বয়সীরা নিজেদের পছন্দের বই খোঁজ করে ক্রয় করেছেন। গতকাল বইমেলায় তিনটি নতুন বইয়ের মোড়ক উন্মোচন করা হয়েছে। এগুলো হলো- কবি মতিয়ার রহমানের ‘বগুড়ার সাহিত্য ও সংবাদপত্র’ কবি মুহম্মদ শহীদুল্লাহ্র প্রবন্ধ গ্রন্থ ‘যখন সম্পাদক’। এ ছাড়া কলেজ থিয়াটারের নাট্যকর্মী এনটিভির হা শো খ্যাত তারকা কৌতুক অভিনেতা ফজলুল হক সাকির ‘পঞ্চম জোকসে’র বই। 

 

 

 


আপনার মন্তব্য

এই পাতার আরো খবর